• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সংরক্ষিত নারী আসনে ভোটের প্রস্তুতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জানুয়ারি ২০১৯, ২১:২৮

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের জন্য ভোটের প্রস্তুতি শুরু হয়েছে। রাজনৈতিক দলগুলো ও নির্বাচন কমিশন ইতোমধ্যে বেশ তোড়জোড় শুরু করেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনে তফসিল ঘোষণা করা হবে। সংরক্ষিত নারী আসনের তথ্য জানাতে সংসদে প্রতিনিধিত্ব রাজনৈতিক দল ও স্বতন্ত্র সংসদ সদস্যদের কাছে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ৩০ জানুয়ারির মধ্যে ইসিকে এ তথ্য জানাতে হবে।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত চিঠিগুলো রাজনৈতিক দলের সাধারণ সম্পাদক ও মহাসচিব বরাবর পাঠানো হয়। আর স্বতন্ত্র এমপিদের নিজ নামে চিঠিগুলো পাঠানো হয়েছে।

এদিকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের ধানমন্ডি অফিসে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধন করেন।

সকালে প্রথম ফরমটি দেওয়া হয় ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নার্গিস রহমানকে। সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের নতুন ও পুরনো ভবনে চারটি করে মোট আটটি বিভাগের ফরম দেওয়া হচ্ছে। প্রতিটি ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার টাকা।

মনোনয়ন ফরম সংগ্রহ করতে সকাল থেকেই ধানমন্ডি কার্যালয়ের বাইরে জড়ো হন মনোনয়ন প্রার্থীরা। অনেক প্রার্থী সরাসরি না এলেও প্রার্থীর প্রতিনিধি এসেছেন মনোনয়ন ফরম সংগ্রহ করতে।

আজ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের মধ্যে মনোনয়ন ফরম নিয়েছেন দলের মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ঢাকা জেলা আওয়ামী লীগের নেতা হাসিনা দৌলা, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক, মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রোজিনা নাসরিন, যুব মহিলা আওয়ামী লীগের সভাপতি নাজমা আক্তার, সাবেক সাংসদ ফজিলাতুন্নেসা বাপ্পী ও নূরজাহান বেগম মুক্তা।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি প্রয়াত আব্দুল আজিজের স্ত্রী রাবেয়া আজিজ এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিলুফার আঞ্জুম পপিও মনোনয়ন ফরম কিনেছেন বলে জানা গেছে।

নারী আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করতে নামকরা তারকারাও রয়েছেন। আলোচিতদের মধ্যে রয়েছেন চিত্রনায়িকা সারাহ বেগম কবরী, সুবর্ণা মুস্তাফা, শমী কায়সার, মমতাজ, রোকেয়া প্রাচী, অপু বিশ্বাস, জ্যোতিকা জ্যোতি, শাহানুর প্রমুখ।

আরসি/পি

মন্তব্য করুন

daraz
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যতে সংরক্ষিত নারী আসনের সংখ্যা বাড়বে : ডেপুটি স্পিকার
শপথ নিলেন সংরক্ষিত আসনের নারী এমপিরা
সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ বিকেলে
৫০ এমপির তালিকাসহ গেজেট প্রকাশ
X
Fresh