• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

অনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০১৯, ১১:০৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ।

আজ মঙ্গলবার সকাল থেকে ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম শুরু হয়। মনোনয়নপ্রত্যাশীরা আগামী শুক্রবার পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন তারা। ফরমের মূল্য নেয়া হচ্ছে ৩০ হাজার টাকা।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

ওবায়দুল কাদের ফরম বিতরণের শুরুতেই নার্গিস রহমান, খালেদা খানম, শামীম সুলতানা, আসমা আকতার রুনা, বনশ্রী বিশ্বাস স্মৃতিকণা, ফরিদুরনাহার লাহলী, নাজমা আক্তারের হাতে ফরম তুলে দেন।

এসময় দলের যুগ্ম সাধাররণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াসহ যুব মহিলা লীগের অপু উকিল উপস্থিত ছিলেন।

জানা যায়, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে দল বা জোট সংরক্ষিত আসন বরাদ্দ পাবে। ৫০টি আসনের মধ্যে সংসদের সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন অনুপাতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। তবে দল ও জোটগুলো সমঝোতার মাধ্যমে আসন সংখ্যা কমবেশি করতে পারবে।

এদিকে, সোমবার নির্বাচন কমিশন(ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ জানান, জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

সচিব বলেন, সংরক্ষিত নারী আসনের এমপিদের ভোটের জন্য রাজনৈতিক দলগুলোকে চিঠি দেয়া হবে। দলগুলো অন্য কোনও রাজনৈতিক দল না জোটের সঙ্গে নির্বাচন করবে- তা জানানোর জন্য বলা হবে। স্বতন্ত্র এমপিরা কীভাবে নির্বাচন করবেন তাও জানাতে বলা হবে। ৩০ জানুয়ারি মধ্যে অবহিত করবেন তারা -এককভাবে থাকবেন না জোটগতভাবে নির্বাচন করবেন।

তিনি আরও বলেন, সংবিধানের ৬৫(৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংরক্ষিত নারী আসনের জন্য ৫০টি আসন নির্ধারণ করা আছে। ৩০ জানুয়ারির মধ্যে আমরা যখন জানতে পারবো, তারা কিভাবে নির্বাচন করবে, এরপর আমরা ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবো। ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা হবে। বিস্তারিত তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানা যাবে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যতে সংরক্ষিত নারী আসনের সংখ্যা বাড়বে : ডেপুটি স্পিকার
শপথ নিলেন সংরক্ষিত আসনের নারী এমপিরা
সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ বিকেলে
৫০ এমপির তালিকাসহ গেজেট প্রকাশ
X
Fresh