• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নতুন মজুরি কাঠামোতে বেতন বাড়ছে পোশাক শ্রমিকদের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ জানুয়ারি ২০১৯, ১৮:৩৭

পোশাক শ্রমিকদের চলমান আন্দোলনের ফলে সংশ্লিষ্টদের ঐকমত্যের ভিত্তিতে শ্রমিকদের স্বার্থে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে মজুরি সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশোধিত এ কাঠামো গত ডিসেম্বর থেকেই কার্যকর ধরা হবে। ফেব্রুয়ারির বেতন থেকে তা সমন্বয় করা হবে।

রোববার বিকেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এ মজুরি ঘোষণা করেন। এসময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বেতন কাঠামো সমন্বয় করায় প্রথম গ্রেডে ৫ হাজার ২৫৭ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৫৭ টাকা, দ্বিতীয় গ্রেডে ৪ হাজার ৫১৬ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪১৬ টাকা, তৃতীয় গ্রেডে ৩ হাজার ৪০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৪৫ টাকা। এছাড়া ৪র্থ গ্রেডে ২ হাজার ৯২৭ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৩৪৭ টাকা, ৫ম গ্রেডে ২ হাজার ৮৩৩ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৮৭৫ টাকা, ৬ষ্ঠ গ্রেডে ২ হাজার ৭৪২ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৪২০ টাকা। সপ্তম গ্রেডের মজুরি সব মিলিয়ে গেজেটের মতই আট হাজার টাকা রাখা হয়েছে। ২০১৩ সালের কাঠামোতে সর্বনিম্ন গ্রেডের বেতন ছিল ৫৩০০ টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোশাক শ্রমিকদের মজুরি যৌক্তিকহারে বৃদ্ধির নির্দেশ দেয়ার পর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে করে ঘোষিত মজুরির সাতটি গ্রেডের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তে ৬টি গ্রেডেই বেতন বেড়েছে।

ঘোষিত মজুরির কয়েকটি গ্রেডে বেতন আশানুরূপভাবে বৃদ্ধি না পাওয়ায় শ্রমিকরা ৭ জানুয়ারি থেকে দেশের বিভিন্নস্থানে আন্দোলন করে আসছিল। এতে কোথাও কোথাও পোশাক শ্রমিকদের পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি বিজিবিও মোতায়েন করা হয়।

আরো পড়ুন:

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী: পররাষ্ট্রমন্ত্রী
যত টাকা বেতন পান আনুশকা-বিরাটের দেহরক্ষী
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
X
Fresh