• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইসি গঠিত হবে সার্চ কমিটির মাধ্যমেই

আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২১, ১৪:৫৯
ইসি গঠিত হবে সার্চ কমিটির মাধ্যমেই

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হবে সার্চ কমিটির মাধ্যমেই, জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি জানান, করোনা মহামারির এই সময়ে নতুন আইন করে ইসি গঠনের কোনো সুযোগ নেই।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) ক্যাম্পাসে ‘শেখ মুজিব: সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি স্মারক গ্রন্থ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

এ সময় তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী তার সংবাদ সম্মেলনে পরিষ্কার বলেছেন- সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন করা হবে।

আইনমন্ত্রী আরও বলেন, যখন সার্চ কমিটি গঠন করা হয়েছিল, তখন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলের অভিমত নিয়েছিলেন। সবাই রাজি হওয়ার পরই সার্চ কমিটির গেজেট হয়। যদিও সার্চ কমিটির গেজেট আইন নয়, কিন্তু এটা যেহেতু সবার কনসেন্স নিয়ে করা হয় ও রাষ্ট্রপতির সিদ্ধান্তে হয়েছিল, তাই সেটা কিন্তু আইনের কাছাকাছি। আমি এখনও বলছি এটা আইন নয়, আইনের কাছাকাছি।

সার্চ কমিটির মাধ্যমেই ইসি গঠিত হবে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, আজকে নতুন করে কিছু বলার অবকাশ নেই। আমি এমন কথা বলছি না যে, ইসি গঠন করার জন্য যে আইনের কথা সংবিধানে আছে তা করবো না, আগামী ফেব্রুয়ারি মাসে ইসির মেয়াদ শেষ হয়ে যাবে, কিন্তু এই করোনা মহামারির পরিস্থিতিতে আইন করে ইসি গঠন করা সম্ভব নয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ, ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা প্রমুখ।

এমএন

মন্তব্য করুন

daraz
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন
উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলে ব্যবস্থা নেওয়া হবে : ইসি আলমগীর
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
X
Fresh