• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ভাস্কর্যকে যারা মূর্তি বলে অপপ্রচার চালাচ্ছে, তারাই ভ্রান্তিতে আছে: কাদের

আরটিভি নিউজ

  ২৮ নভেম্বর ২০২০, ১৭:৪২
propagating, sculpture, idols, error
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যকে যারা মূর্তি বলছে, তারা ভ্রান্তিতে রয়েছে। তারা ইসলামের অপব্যাখ্যা দিয়ে দেশের ভেতরে বিশৃঙ্খালার চেষ্টা করছে বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শনিবার (২৮ নভেম্বর) সরকারি বাসভবন থেকে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ইসলাম সম্পর্কে গবেষণা করতে বঙ্গবন্ধু ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। আজ অপপ্রচার চালিয়ে তার (বঙ্গবন্ধু) ভাস্কর্যকে মূর্তি বলে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের সংস্কৃতির প্রতি চ্যালেঞ্জ করছে একটি গোষ্ঠী।

ইসলাম ধর্ম নিয়ে বাড়াবাড়ির সুযোগ নেই এমন মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, দেশের ভেতরে ভাস্কর্যকে যারা মূর্তি বলছে, তারা ভ্রান্তিতে আছেন। আলেম সমাজ এবং বিশেষজ্ঞগণ বারবার বলেছেন, মূর্তি আর ভাস্কর্য এক নয়। সূরা সাবার ১৩ নং আয়াতে বর্ণিত ‘তামাসিলা’ এবং সূরা ইব্রাহিমের ৩৫ নং আয়াতে বর্ণিত ‘আসনাম’ শব্দ দুটি এক নয়। কাজেই মুফাসসসিরগণ মনে করেন তামাসিলা মানে ভাস্কর্য আর আসনাম মানে প্রতিমা- পূজা। এই দুটি শব্দকে উদ্দেশ্যমূলকভাবে ভুল ব্যাখ্যা করা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু মাদ্রাসা বোর্ড পুনর্গঠন করেছিলেন। ইসলাম চর্চা প্রসারে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি উপজেলায় মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ করছেন। একজন ধর্মপ্রাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সরকার পরিচালনার দায়িত্বে তখন এদেশে ইসলামবিরোধী কোন কার্যক্রম হবে, তা বিশ্বাস করার কোনো কারণ নেই।

‘বাংলাদেশের স্থপতির ভাস্কর্য টেনে হেঁচড়ে নামানো হবে’ হেফাজত নেতা বাবুনগরীর এমন বক্তব্যের কড়া সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, এক ধর্মীয় নেতা ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য রাখছেন। তাদের এমন রুচি এবং ভাষা ব্যবহার দেখে তাদের ধর্মচর্চা ও ইসলামী রুচিবোধ নিয়ে জনমনে প্রশ্ন তৈরি হয়েছে।

মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী সব কর্মকাণ্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধের আহবান জানিয়ে ওবায়দুল কাদের আরও বলেন, দেশের সরকার প্রধান আগেই বলেছেন, দেশে কোরআন- সুন্নাহবিরোধী কোনো আইন হবে না।

এফএ

মন্তব্য করুন

daraz
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বহির্বিশ্বে দেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরুন : পররাষ্ট্রমন্ত্রী
কষ্টিপাথরের মূর্তি উদ্ধার, চোরাকারবারি আটক
ফেনীতে আল্লাহর ৯৯ নাম সম্বলিত ভাস্কর্য উদ্বোধন
ক্রেতা সেজে সাত কোটি টাকার বিষ্ণুমূর্তি উদ্ধার করল পুলিশ
X
Fresh