• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জনপ্রিয়ত‌ায় নজির গড়েছিলেন সাবেক মেয়র কামরান

সিলেট প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১৫ জুন ২০২০, ০৯:১৭
Former mayor Kamran set an example in popularity
জনপ্রিয়ত‌ায় নজির গড়েছিলেন সাবেক মেয়র কামরান

সিলেট নগরীর সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের মৃত্যুর মধ্য দিয়ে সিলেটে আওয়ামী লীগের রাজনীতির একটি অধ্যায়ের অবসান হলো। দীর্ঘ সময় ধরে সিলেটে আওয়ামী লীগের নেতা হিসেবে মিষ্টভাষী কামরান সবার সঙ্গে আন্তরিক ব্যবহারের মাধ্যমে জনপ্রিয়তার অনন্য নজির গড়েছিলেন; যা সিলেটের গণ্ডি ছাড়িয়ে সারাদেশে ছড়িয়ে পড়েছিল। এককথায় সিলেটে আওয়ামী লীগ আর কামরান যেন ছিল একে অপরের পরিপূরক, অবিচ্ছেদ্য নাম।

কামরানের জন্ম ১৯৫১ সালে। ১৯৬৯ এর উত্তাল সময়ে রাজনীতিতে হাতেখড়ি হয়। ৭২ সালে উচ্চ মাধ্যমিকের ছাত্র থাকা অবস্থায় তৎকালীন সিলেট পৌরসভার সর্বকনিষ্ঠ কমিশনার নির্বাচিত হয়ে রীতিমতো চমক দেখান। সেই থেকেই সিলেট পৌরসভার অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়েন কামরান। টানা ১৫ বছর সিলেট পৌরসভার কমিশনার ছিলেন।

এরপর কিছুদিন প্রবাসে থাকায় একবার নির্বাচন থেকে বিরত ছিলেন। ফিরে এসে ১৯৯৫ সালে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০২ সালে পৌরসভা থেকে সিলেট সিটি করপোরেশন হলে মেয়রের দায়িত্ব পান কামরান।
২০০৩ সালে নির্বাচন সিলেট সিটি করপোরেশন গঠিত হলে, সেখানে প্রথম নির্বাচিত মেয়র হয়ে ইতিহাস সৃষ্টি করেন। ২০০৮ সালে কারান্তরীণ অবস্থায় নির্বাচনে লড়ে বিপুল ভোটে মেয়র নির্বাচিত হন। যদিও পরবর্তীতে ২০১৩ ও ২০১৮ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও মেয়র নির্বাচিত হতে পারেননি।

১৯৮৯ সালে শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে সিলেটের আওয়ামী রাজনীতির শীর্ষ নেতৃত্বে আসেন কামরান। ১৯৯২ ও ১৯৯৭ সালে পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০২ সালে প্রথমবারের মতো সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ২০০৫ ও ২০১১ সালে গঠিত কমিটিতে পর পর দুবার মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পান। সবশেষ ২০১৯ সালের ৫ ডিসেম্বর তিনি মহানগর সভাপতির দায়িত্ব হারান। সবশেষ দুটি কাউন্সিলে কামরান আওয়াম‌ী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন।

মহানগর আওয়ামী লীগের নেতা হয়েও দলের প্রয়োজনে পুরো সিলেট বিভাগ চষে বেড়িয়েছেন। প্রত্যেক জাতীয় নির্বাচনে সিলেটের বিভিন্ন আসনের দলীয় প্রার্থীদের পক্ষে সরব ছিলেন। এছাড়া ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় নির্বাচনে দলীয় প্রার্থীদের পক্ষে প্রচার চালিয়েছেন।

সিলেট পৌরসভার সর্বকনিষ্ঠ কমিশনার থেকে শুরু করে চেয়ারম্যান এবং পরবর্তীতে সিলেট সিটি করপোরেশনের প্রথম মেয়র কামরান নগরবাসীর কাছে ‘মেয়র সাব’নামে পরিচিত ছিলেন। কামরান দীর্ঘ তিন দশক সিলেট শহর ও পরবর্তীতে মহানগর আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন। রোববার জনপ্রিয় এই নেতার মৃত্যুর মধ্য দিয়ে সিলেটে আওয়ামী লীগের রাজনীতির একটি অধ্যায়ের অবসান হলো।
পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পশ্চিমবঙ্গের বসিরহাটে সম্প্রীতির অনন্য নজির
কালিয়াকৈরে ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
আত্মপক্ষ সমর্থনে যা জানালেন বেনজীর আহমেদ
সরকারি কর্মকর্তাদের দুর্নীতির নজির, বেনজির ও দায়মুক্তি
X
Fresh