logo
  • ঢাকা রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

নবম শ্রেণি পর্যন্ত বিজ্ঞানশিক্ষা বাধ্যতামূলক: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪২ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১১
নবম শ্রেণী পর্যন্ত বিজ্ঞানশিক্ষা বাধ্যতামূলক: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ প্রদান অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: আরটিভি
নবম শ্রেণি পর্যন্ত বিজ্ঞানশিক্ষা বাধ্যতামূলক করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে এসএসসি পরীক্ষা পর্যন্ত কোনো পাঠক্রমে বিষয়ভিত্তিক শিক্ষা বিভাজনের দরকার নেই বলে জানিয়েছেন তিনি।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর উদ্যোগে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৮’ প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন। 

তিনি বলেন, কেবল রাজধানীমুখী শিক্ষা নয়, শিক্ষার প্রসার সারাদেশে ছড়িয়ে দিতে কাজ করছে সরকার। শিক্ষার মান বাড়াতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের মাঝে স্বর্ণপদক প্রদান করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে এবছর সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী ১৭২ জন শিক্ষার্থীর (৮৮ জন ছাত্রী ও ৮৪ জন ছাত্র) হাতে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’তুলে দেন। 

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, ২০১৭ সালে ১৬৩ জন শিক্ষার্থীকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান করা হয়। দেশের বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সাল থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।
পি
 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রাজনীতি এর সর্বশেষ
  • রাজনীতি এর পাঠক প্রিয়