• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

গণমাধ্যমকর্মী আইন চূড়ান্তের কাজ শেষ পর্যায়ে: তথ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জানুয়ারি ২০২০, ২১:২২
গণমাধ্যমকর্মী চূড়ান্ত তথ্যমন্ত্রী আইন

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ায় স্বাধীনভাবে সংবাদ প্রচারের ক্ষেত্রে সরকার কোনোরকম হস্তক্ষেপ করছে না। সরকার ইতোমধ্যে নবম ওয়েজ বোর্ড ঘোষণা করেছে এবং গণমাধ্যমকর্মী আইন চূড়ান্ত করার কাজও শেষ পর্যায়ে রয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য আফজাল হোসেনের প্রশ্নের লিখিত জবাবে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এসময় তথ্যমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের সময় সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়া অবাধ স্বাধীনতা ভোগ করছে। জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করতে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হয়েছে। বর্তমান সরকারের মেয়াদে জাতীয় তথ্য বাতায়ন এবং ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র চালু করে তথ্য সেবাকে জনগণের দোরগোড়ায় নেয়া হয়েছে। সরকার জাতীয় সম্প্রচার নীতিমালা, তথ্য অধিকার আইন প্রণয়ন ও তথ্য কমিশন প্রতিষ্ঠাসহ অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করেছে। গণমাধ্যম বান্ধব সরকারের উদার সম্প্রচার নীতিমালার কারণে বর্তমানে বেসরকারিখাতে ৪৪টি টেলিভিশন, ২২টি এফএম রেডিও এবং ৩৩টি কমিউনিটি রেডিও চ্যানেলের অনুমতি দেওয়া হয়েছে।

তথ্যমন্ত্রী আরও জানান, অনলাইন গণমাধ্যমের রেজিস্ট্রেশনের জন্য আবেদন জমা পড়েছে। সম্প্রচার ও গণমাধ্যম সংক্রান্ত নীতিমালা ইতোমধ্যে প্রণীত হয়েছে। নীতিমালা অনুযায়ী কার্যক্রম বাস্তবায়নের বিষয়টি প্রক্রিয়াধীন।

তিনি জানান, অনলাইন গণমাধ্যম রেজিস্ট্রেশনের জন্য আবেদন জমাদান ২০১৫ সালের ডিসেম্বর মাস হতে শুরু হয়েছে। এই পর্যন্ত ৩ হাজার ৫৯৭টি রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেছে। প্রাপ্ত আবেদনপত্র যাচাই-বাছাই করে তালিকাসহ তথ্য মন্ত্রণালয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য পাঠানো হয়েছে।

ড. হাছান মাহমুদ বলেন, ‘সংবাদপত্রের ও সাংবাদিকদের মানোন্নয়নের জন্য পিআইবি, গণমাধ্যম ইন্সটিটিউট ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের মাধ্যমে বছরব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া সাংবাদিকদের সহায়তার জন্য সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে। ইলেকট্রনিক মিডিয়ার উন্নয়নের জন্য আলাদাভাবে চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।’

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওয়ালটনের আইনি নোটিশ
ড. ইউনূসের জামিনের মেয়াদ বাড়াল
রাস্তা পারাপারের সময় ট্রাক চাপায় আইনজীবী নিহত
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
X
Fresh