logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

বঙ্গবন্ধুর নীতি-আদর্শে ছাত্রলীগকে চলতে হবে: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু নীতি-আদর্শ ছাত্রলীগ
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ছাত্রলীগকে জাতির জনক বঙ্গবন্ধুর নীতি ও আদর্শ নিয়ে চলতে হবে। জাতির সব আন্দোলন-সংগ্রামেই ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করেছে।

ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, যারা অবৈধভাবে ক্ষমতায় এসেছে সবাই ছাত্রদেরকে লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করেছেন। জিয়াউর রহমান থেকে খালেদা জিয়া পর্যন্ত সবাই ছাত্র সংগঠনকে ধ্বংসের চেষ্টা করেছে। আর আমি ছাত্রদের হাতে বই খাতা কলম তুলে দিয়েছি।

প্রধান অতিথির বক্তব্যে শেষ হাসিনা বলেন, পাকিস্তানের শাসকগোষ্ঠীর একমাত্র শত্রু ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু কখনও নীতির সঙ্গে আপোস করেননি বলেই বার বার তাকে জেলে যেতে হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু কখনও নিজের জীবন নিয়ে চিন্তা করেননি। বাঙালিদের অধিকার প্রতিষ্ঠাই ছিল তার একমাত্র লক্ষ্য। অর্থ-সম্পদের দিকে না তাকিয়ে বাঙালি জাতিকে তিনি সব সময় ভালোবেসেছেন।

ছাত্রলীগ নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, ছাত্রলীগকে নীতি নিয়ে গড়ে উঠতে হবে। নীতি, আদর্শ ও সততা ছাড়া কোনো সংগঠন গড়ে উঠতে পারে না। ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীকেই বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোচনামচা পড়তে হবে। বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রামের ইতিহাস না জানলে ছাত্রলীগ করা যাবে না।

আগামীদিনে জাতির পিতার আদর্শে ছাত্রলীগকে গড়ে ওঠার আহ্বান জানান শেখ হাসিনা।

অনুষ্ঠানে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে পূর্ণাঙ্গ কমিটি হিসেবে ঘোষণা দেন শেখ হাসিনা।

পি

RTVPLUS