• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মানুষের অধিকার হরণ করা মুক্তিযুদ্ধের চেতনায় ছিল না: ফখরুল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ নভেম্বর ২০১৯, ১৫:৪৭
মানুষের অধিকার হরণ করা মুক্তিযুদ্ধের চেতনায় ছিল না: ফখরুল
ছবি: সংগ্রহীত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মানুষের অধিকার হরণ করা মুক্তিযুদ্ধের চেতনায় ছিল না। মুক্তিযুদ্ধের চেতনা ছিল দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার, কথা বলার অধিকার রক্ষা করা। সেই চেতনা আজকে পুরোপুরি বিলুপ্ত হয়ে গেছে।

শনিবার (৩০ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। এই বৈঠক বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনুষ্ঠিত হয়।

এ সময় তিনি বলেন, ‘গত দশ বছর ধরে বিএনপির নেতাকর্মীদের ওপর অত্যাচার চলছে। কয়েক হাজার নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। লক্ষাধিক মামলায় ২৬ লাখ আসামি করা হয়েছে। কোনও গণতান্ত্রিক আন্দোলনে রাজনৈতিক দলকে এত বড় ত্যাগ শিকার করতে হয়েছে, সেটা আমার জানা নেই।’

আওয়ামী লীগের নেতারা প্রায়ই মুক্তিযুদ্ধের চেতনার কথা বলেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন ‘মুক্তিযুদ্ধের চেতনাটা কী ছিল? মুক্তিযুদ্ধের চেতনায় তো এটা ছিল না যে, দেশের মানুষের অধিকার হরণ করে নেবেন। চেতনায় তো এটা ছিল না যে, ৩০ ডিসেম্বরের ভোটের আগের রাতে ভোট নিয়ে চলে যাবেন।’

৩০ ডিসেম্বরের ওই নির্বাচন বাতিল করে নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, নতুন নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করুন, এটা এখন দেশের মানুষের একমাত্র দাবি।

নেতাকর্মীদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, প্রেসক্লাবের শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বক্তব্য রেখে হবে না। গ্রামে-গ্রামে, মহল্লায়-মহল্লায় যান। কথাগুলো মানুষকে বলেন। শুধু ওপরের নেতৃত্বের দিকে তাকিয়ে থাকলে হবে না।

এনপিপি সভাপতি ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গোলাম মোস্তফার সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, বিকল্পধারার (একাংশের) সভাপতি নুরুল আমীন বেপারী, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ।

এজে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া বিএনপি: কাদের
যে কারণে ৬৪ নেতাকে বিএনপির শোকজ
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
বহিষ্কার করেও ভোটমুখী নেতাদের বাগে আনতে পারছে না বিএনপি
X
Fresh