• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বায়ুদূষণ মোকাবিলায় স্পষ্ট পদক্ষেপ নিতে হবে: কৃষিমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন

  ২৭ নভেম্বর ২০১৯, ২৩:১৮

ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর দেশ রেখে যেতে হলে, বায়ুদূষণ মোকাবিলায় স্পষ্ট পদক্ষেপ নিতে হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বুধবার (২৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ থিম নিয়ে ‘এনভায়রনমেন্টাল সলিউশনস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট: টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিক সুরক্ষা ও পরিবেশ সংরক্ষণ নিশ্চিত করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতে কাজ করছে সরকার। জলবায়ু পরিবর্তনের প্রভাব এরই মধ্যে আমাদের অবকাঠামো, ব্যবসা-বাণিজ্য, কর্মসংস্থানসহ নানা ক্ষেত্রে পড়ছে। প্রকৃতপক্ষে ‘টেকসই উন্নয়ন’ অর্জনের জন্য প্রয়োজন একটি সমন্বিত ও সামগ্রিক বৈশ্বিক উদ্যোগ; যা উন্নয়নের প্রতিটি খাত-উপখাতকে যেমন সম্পৃক্ত করবে, তেমনি বিস্তৃত হবে বিশ্বজুড়ে।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি দুইদিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে। এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত। সেমিনারের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, রসায়ন বিভাগের অধ্যাপক ও সেমিনার আয়োজন কমিটির সভাপতি ড. মো. আফতাব আলী শেখ, আন্তর্জাতিক ব্যবসা বিভাগের অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। এছাড়াও সেমিনারে যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

এজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে নিপুণের মন্তব্য
নেতাকর্মীদের ঈদ পালন করতে হয় শোকাচ্ছন্ন পরিবেশে : রিজভী
এক চার্জে ১২০০ কিলোমিটার, দাম শুরু ৩.৪৭ লাখ থেকে
X
Fresh