logo
  • ঢাকা শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৭

বৃহস্পতিবার ফিরবে খোকার মরদেহ

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ০৫ নভেম্বর ২০১৯, ০৯:০২ | আপডেট : ০৫ নভেম্বর ২০১৯, ১৩:২১
সাদেক হোসেন খোকা
ছবি সংগৃহীত
অবশেষে বীর মুক্তিযোদ্ধা ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা দেশে ফিরছেন। তবে জীবিত নয়, ফিরছেন প্রাণহীন। দেশে নেয়ার সব রকম প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। নিউ ইয়র্ক সময় মঙ্গলবার (৫ নভেম্বর) রাত ১১টায় জেএফকে বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে খোকার মরদেহ ঢাকার উদ্দেশে রওয়ানা হবে। বৃহস্পতিবার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে তার মরদেহ দেশে পৌঁছার কথা রয়েছে।

নিউ ইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (৪ নভেম্বর) রাত ২টা ৫০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন  বিএনপি নেতা সাদেক হোসেন খোকা। এদিনই বাদ এশা (সন্ধ্যা সাড়ে ৭টায়) জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-তে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। জানাজায় বিএনপি-আওয়ামী লীগের নেতৃত্বন্দসহ বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন।

এদিকে খোকার ব্যক্তিগত সহকারী নজরুল ইসলাম কিরণ বলেছেন, শেষ ইচ্ছা অনুযায়ী জুরাইন কবরস্থানে বাবার কবরেই দাফন করা হবে সাদেক হোসেন খোকাকে। সেখানে তার বাবা-মায়ের দুটি কবরই কেনা। মো. হানিফ ঢাকার মেয়র থাকাকালেই সাদেক হোসেন খোকা এটা ঠিক করে রেখেছিলেন, তার বাবার কবরেই যেন তাকে দাফন করা হয়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: নিউ ইয়র্কে সাদেক হোসেন খোকার জানাজায় মানুষের ঢল
---------------------------------------------------------------

উল্লেখ্য, ক্যানসার চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউ ইয়র্ক চলে আসেন খোকা। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউ ইয়র্ক সিটির কুইন্সে একটি বাসায় দীর্ঘদিন ধরে বসবাস করে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

প্রায় চার সপ্তাহ আগে সাদেক হোসেন শারীরিক অবস্থার অবনতি ঘটলে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে ভর্তি করা হয় তাকে। গত ২৮ অক্টোবর সোমবার স্বাস্থ্যের আরও অবনতি ঘটলে তাকে হাসপাতালের আইসিইউতে নেয়া হয়। খোকার মৃতুর সময় তার স্ত্রী ইসমত আরাসহ দুই ছেলে ও মেয়ে হাসপাতালেই ছিলেন বলে জানা গেছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রাজনীতি এর সর্বশেষ
  • রাজনীতি এর পাঠক প্রিয়