• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা সংকট মিয়ানমারকেই সমাধান করতে হবে: প্রধানমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৪

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার কথা না রাখায়, আন্তর্জাতিক আদালতে দেশটির বিচার দাবি করেছেন ইসলামী সম্মেলন সংস্থা-ওআইসি। দ্রুততম সময়ে নাগরিকত্ব দিয়ে তাদের ফেরানোর তাগিদ দিয়েছেন মুসলিম বিশ্বের নেতারা। এদিকে এই সমস্যা দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট উল্লেখ করে মিয়ানমারকেই এর সমাধান করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের দ্বিতীয়দিনের শুরুতেই জাতিসংঘ সদরদপ্তরে গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় কার্বন নিঃসরণ কমানো এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অর্থায়ন বিষয়ে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে সকল দেশের প্রতি আবারও আহ্বান জানান প্রধানমন্ত্রী। অধিবেশনের সাইড লাইনে রোহিঙ্গা সংকট নিয়ে এক উচ্চপর্যায়ের সভার আয়োজন করে বাংলাদেশ মিশন ও ওআইসি।

সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে তার দেয়া পাঁচদফা বাস্তবায়নে বন্ধুরাষ্ট্রগুলোর সহযোগিতা চান। একইসঙ্গে এবারের অধিবেশনে চারটি প্রস্তাব দেবেন বলেও জানান তিনি। এই আলোচনায় অংশ নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সংকট নিরসনে মিয়ানমারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তোলেন।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর হত্যাকাণ্ডের তীব্র সমালোচনা করে ওআইসি মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন দোষীদের বিচারের তাগিদ দেন।

অনুষ্ঠানে সৌদি আরব ও তুরস্কসহ মুসলিম দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের প্রতিনিধিরা সংকটের টেকসই সমাধানে মিয়ানমারকে তাগিদ দেন।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
পালিয়ে এলেন মিয়ানমারের আরও ৪৬ সীমান্তরক্ষী
নাইক্ষ্যংছড়ি দিয়ে রাতে বাংলাদেশে ঢুকল বিজিপির ৫০ সদস্য
মিয়ানমারের আরও ৫ বিজিপি সদস্য আশ্রয় নিলো বাংলাদেশে
X
Fresh