• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিএনপি ছাড়লেন সেই শোকরানা

বগুড়া প্রতিনিধি

  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৫১
মোহাম্মদ শোকরানা
মোহাম্মদ শোকরানা ।। ফাইল ছবি

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য, আলোচিত ব্যবসায়ী ও ‘ডাল কেলেঙ্কারি’ মামলার আসামি হিসেবে পরিচিত মোহাম্মদ শোকরানা
দলের সব পদ থেকে পদত্যাগ করেছেন।

ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে দল থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে অব্যাহতি চেয়ে বিএনপির মহাসচিব বরাবর আবেদন করেছেন তিনি। ডাকযোগে তিনি তার পদত্যাগপত্রটি পাঠিয়েছেন।

আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে তিনি নিজেই শহরতলীর ছিলিমপুরে অবস্থিত তার মালিকানাধীন ফোর স্টার হোটেল নাজ গার্ডেনে সাংবাদিকদেরকে ডেকে পদত্যাগের বিষয়টি জানান।

প্রসঙ্গত, স্বাধীনতা পরবর্তী সময় বগুড়া জেলা যুবলীগের দাপুটে নেতা শোকরানা ১৯৭৫ সালের রাজনৈতিক পট পরিবর্তন হলে গ্রেপ্তার হন। বিচারে তার ২০ বছর সাজা হয়। জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর সাধারণ ক্ষমা ঘোষণায় মুক্তি পান তিনি। এরপর দীর্ঘদিন তিনি কোনও রাজনৈতিক দলের সঙ্গে জড়িত হওয়া থেকে বিরত থাকেন।

পরে এরশাদ সরকারের শাসনামলে জাতীয় পার্টিতে যোগ দেন শোকরানা। এরপর ১৯৯৯ সালে বিএনপিতে যোগ দেন তিনি। ২০০৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে আওয়ামী লীগের প্রার্থী আব্দুল মান্নানের কাছে পরাজিত হন। ওই সময় থেকেই ওই আসনটি বিএনপির হাতছাড়া হয়।

এর আগে ২০০৭ সালে দেশে জরুরি অবস্থা চলাকালে শোকরানা গ্রেপ্তার হয়েছিলেন। ২০০৮ সালের নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হলেও নির্বাচনের পর থেকেই শোকরানা বিএনপির দলীয় রাজনীতিতে সক্রিয় হন। এরিমধ্যে শোকরানা কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পদ লাভ করেন।

তবে ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন বঞ্চিত হবার পর থেকেই নিজেকে অনেকটাই সক্রিয় রাজনীতি থেকে গুটিয়ে নেন। নির্বাচনের পর দেশের বাইরে কানাডা চলে যান। সেসময় গুঞ্জন ওঠে শোকরানা সেখানেই স্থায়ী ভাবে বসবাস করবেন। এরিমধ্যে বগুড়া জেলা বিএনপির নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়।‌ শোকরানা কে সেই কমিটির সদস্য করা হয়।

তবে প্রায় ৫ মাস আগে দেশে ফিরে আসলেও দলীয় কর্মকাণ্ডে অংশ নেয়া থেকে বিরত থাকেন তিনি । তখন থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে দল থেকে পদত্যাগ করবেন বগুড়ার বহুল বিতর্কিত এবং সমালোচিত শোকরানা।

এদিকে চলতি মাসে তার সম্পদের হিসাব চেয়ে শোকরানার কাছে নোটিশ পাঠায় দুদক। এরই মধ্যে সোমবার রাতে আনুষ্ঠানিকভাবে বিএনপি ত্যাগ করার ঘোষণা দেন বগুড়ায় দল বদল এবং স্বাধীনতা পরবর্তী বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে আলোচিত সমালোচিত শোকরানা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh