• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘একলা চলো’ নীতিতে জামায়াত

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি

  ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৪
জামায়াত ইসলামী

২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াত ইসলামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক ভরাডুবির পর একেবারেই মাঠে নেই। এমনকি জোটের প্রধান শরিক বিএনপির কোনো কর্মসূচিতে থাকছেন না দলটির নেতারা। এ নিয়ে প্রশ্ন উঠেছে, জামায়াত কি ‘একলা চলো’ নীতিতে চলছে?

সর্বশেষ গত ১ সেপ্টেম্বর (রোববার) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা হয়। এতে ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিক সব দলের নেতারা উপস্থিত হলেও ছিল না জামায়াত। এর আগেও বিভিন্ন কর্মসূচিতে জামায়াতকে দেখা যায়নি।

তবে বিএনপি ও ২০ দলীয় জোট নেতারা বলছেন, জামায়াতকে বাদ দেওয়া হয়নি, জামায়াত জোটেই আছে। জোট থেকে বাদ দেয়ার বিষয়ে দলের বৈঠকে এখনও কোনো প্রকার আলোচনাও হয়নি। সেরকম কোনো কিছু হলে আনুষ্ঠানিকভাবেই জানানো হবে।

-------------------------------------------------------------------------
আরো পড়ুন: বেইমানদের স্বাভাবিক মৃত্যু হয় না: কাদের
-------------------------------------------------------------------------

এ বিষয়ে ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান আরটিভি অনলাইনকে বলেন, জামায়াত নিয়মিত ২০ দলীয় জোটের মিটিংয়ে থাকে। নির্বাচন পরবর্তীতে প্রকাশ্যে সভা-সমাবেশে তারা হয়তো আসে না। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে জামায়াতের প্রকাশ্যে কর্মকাণ্ড মুশকিলও।

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমদ আরটিভি অনলাইনকে বলেন, আমরা জোটেই আছি। তবে জোটের কার্যক্রম অনেকদিন ধরেই নেই। জামায়াতও ওভাবে প্রকাশ্য নেই। তবে জামায়াত জোট ছাড়েনি।

জামায়াতকে জোট ছাড়ছে কিনা- এমন প্রশ্নে তিনি আরটিভি অনলাইনকে বলেন, ২০ দলীয় জোট থেকে জামায়াতকে বাদ দেয়ার প্রশ্ন আসছে কেন? বাদ দিলে তো আমরা আনুষ্ঠানিকভাবেই জানাতাম। তারাও জোট ছাড়েনি। জোটও জামায়াতকে ছাড়ার ঘোষণা দেয়নি।

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মাওলানা আবদুল হালিম বলেন, ২০ দলীয় জোটেই আছে জামায়াত ইসলামী। বিএনপির কর্মসূচিতে কেন যাচ্ছে না জামায়াত- এমন প্রশ্নে তিনি বলেন, জামায়াতের সব জায়গায় যাওয়াতে কিছু সীমাবদ্ধতা আছে। কী সীমাবদ্ধতা জানতে চাইলেও তিনি তা এড়িয়ে গিয়ে বলেন, জোট বিষয়ক বিস্তারিত আলাপ বিএনপি নেতারা ভালো বলতে পারবেন।

এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh