• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৪

প্রতিষ্ঠার পর সবচেয়ে সংকটপূর্ণ সময় পার করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। দলের শীর্ষ নেতারা কারাগার ও পলাতক থাকায় কোণঠাসা দলটির মাত্র ৬ জন প্রতিনিধিত্ব করছে সংসদে। আছে ঐক্যফ্রন্ট আর ২০ দল নেতাদের মধ্যে সন্দেহ অবিশ্বাস। দলটির মহাসচিব মির্জা ফখরুলের আশা, সঙ্কট কাটিয়ে দ্রুত ঘুরে দাঁড়াবে বিএনপি।

৪১ বছরের পথচলায় বিএনপি ৪ বার রাষ্ট্র ক্ষমতায় ও ২ বার বিরোধী দলে ছিল। দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে ৫ বছর ছিল সংসদের বাইরে। ঐক্যফ্রন্ট গঠন করে বেশ কিছু তারকা রাজনীতিবিদ সঙ্গে নিয়েও পতন ঠেকাতে পারেনি একাদশ সংসদ নির্বাচনে। হাতে গোনা ৮ জন সংসদ সদস্য নিয়ে সংসদে যাওয়ার ব্যাপারে দ্বিধা দ্বন্দ্ব থাকলেও শেষ অবধি যোগ দেন সকলেই।

এ নিয়ে বিশ দল এবং ঐক্যফ্রন্টের সন্দেহ আর দ্বন্দ্বে ভাঙন ধরলে বিশ দল থেকে বেরিয়ে যান আন্দালিব রহমান পার্থ আর ঐক্যফ্রন্ট থেকে কাদের সিদ্দিকী।

দলটি দুঃসময় পার করছে স্বীকার করে বিএনপি মহাসচিব বলেন, সরকারি চক্রান্তে নাজেহাল বিএনপি।

১৯৭৮ সালের পহেলা সেপ্টেম্বর বিএনপির যাত্রা শুরুর পর, ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে বিপথগামী সেনা সদস্যের বুলেটে প্রাণ হারান দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। হাল ধরেন তার সহধর্মীনী বেগম খালেদা জিয়া। বর্তমানে দুর্নীতির মামলায় কারাগারে তিনি। আর বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান হুলিয়া মাথায় নিয়ে লন্ডনে অবস্থান করছেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
বহিষ্কার করেও ভোটমুখী নেতাদের বাগে আনতে পারছে না বিএনপি
জনগণের জানমাল রক্ষার্থে বিএনপির সমাবেশের দিনে কর্মসূচি দিই: কাদের
খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছাল
X
Fresh