• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গণতান্ত্রিক ধারা থেকে ছিঁটকে পড়া দেশ এখন ঘুরে দাঁড়িয়েছে: তোফায়েল (ভিডিও)

মারুফ রেজা

  ১৫ আগস্ট ২০১৯, ২০:১৫

জাতির জনককে হত্যার পর গণতান্ত্রিক ধারার যে বিচ্যুতি ঘটেছে তার প্রভাব বাংলাদেশ এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি বলে মনে করেন ইতিহাসবিদ ডক্টর সৈয়দ আনোয়ার হোসেন।

বললেন, কাটিয়ে ওঠার পথে এগিয়ে চললেও এখনও নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হচ্ছে। অন্যদিকে, আওয়ামী লীগের প্রবীণ নেতা তোফায়েল আহমেদের মতে, ঠিক পথেই এগিয়ে যাচ্ছে, দেশের রাজনীতি।

সাড়ে সাত কোটি বাঙ্গালির হয়ে দীর্ঘ ২৩ বছরের শোষণ-বঞ্চনার জবাব সেদিন এভাবেই দিয়েছিলেন বঙ্গবন্ধু। আঠারো মিনিটের সে ভাষণেই রচিত হয় স্বাধীনতার স্বপ্নগাঁথা।

এরপর সদ্য স্বাধীন হওয়া ছোট্ট বাংলাদেশ যখন একটু একটু করে স্বপ্ন দেখা শুরু করে স্বনির্ভরতার; ঠিক তখন দেশবিরোধী কিছু চক্র থমকে দেয় সে স্বপ্নযাত্রা।

বঙ্গবন্ধুর এ হত্যাকাণ্ডের পর অর্থনৈতিক-সামাজিকের মতো প্রভাব পড়ে রাজনৈতিক ক্ষেত্রেও। বিশেষ করে গণতান্ত্রিক ধারা থেকে কিছুটা বিচ্যুত হয়ে পড়ে দেশীয় রাজনীতি।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ‘বঙ্গবন্ধু হত্যার পর গণতান্ত্রিক ধারার বিচ্যুতি ঘটেছে’
----------------------------------------------------------------

আওয়ামী লীগের প্রবীণ নেতা তোফায়েল আহমেদ এর মত, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর গণতান্ত্রিক ধারা থেকে ছিঁটকে পড়া দেশের রাজনীতি এখন পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে। যার শুরুটা হয়েছিলো, ৯৬ এ আওয়ামী লীগের ক্ষমতা গ্রহণের মধ্যদিয়ে।

তবে অতীতের মতো আগামীতেও চ্যালেঞ্জও যে আছে, তা স্বীকার করছেন তিনি। তবে তা কাটিয়েও ওঠার ক্ষমতাও বঙ্গবন্ধুর সংগঠন আওয়ামী লীগের আছে বলেও জানান তিনি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের
সীমান্তে হতাহতের ঘটনা প্রমাণ করে সার্বভৌমত্ব চরম সংকটে : ফখরুল
‘দেশকে ভালোবাসতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে’ 
বাহরাইনে স্বাধীনতা ‍দিবস উদযাপন
X
Fresh