logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

‘বঙ্গবন্ধু হত্যার পর গণতান্ত্রিক ধারার বিচ্যুতি ঘটেছে’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ আগস্ট ২০১৯, ১২:২৫ | আপডেট : ১৫ আগস্ট ২০১৯, ১৫:২২
বঙ্গবন্ধু হত্যা শেখ মুজিব হত্যা গণতান্ত্রিক ধারা
ইতিহাসবিদ অধ্যাপক ডক্টর সৈয়দ আনোয়ার হোসেন
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর গণতান্ত্রিক ধারার যে বিচ্যুতি ঘটেছে, তার প্রভাব বাংলাদেশ এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি বলে মনে করেন ইতিহাসবিদ অধ্যাপক ডক্টর সৈয়দ আনোয়ার হোসেন।

তিনি বলেন, কাটিয়ে ওঠার পথে এগিয়ে চললেও এখনও নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হচ্ছে। অন্যদিকে আওয়ামী লীগের প্রবীণ নেতা তোফায়েল আহমেদের মতে, ঠিক পথেই এগিয়ে যাচ্ছে দেশের রাজনীতি।

সাড়ে সাত কোটি বাঙালির হয়ে দীর্ঘ ২৩ বছরের শোষণ-বঞ্চনার জবাব সেদিন দিয়েছিলেন বঙ্গবন্ধু। আঠারো মিনিটের সে ভাষণেই রচিত হয় স্বাধীনতার স্বপ্নগাঁথা।

এরপর সদ্য স্বাধীন হওয়া ছোট্ট বাংলাদেশ যখন একটু একটু করে স্বপ্ন দেখা শুরু করে স্বনির্ভরতার, ঠিক তখন দেশবিরোধীচক্র থমকে দেয় সেই স্বপ্নযাত্রা।

বঙ্গবন্ধুর এ হত্যাকাণ্ডের পর অর্থনৈতিক-সামাজিকের মতো প্রভাব পড়ে রাজনৈতিক ক্ষেত্রেও। বিশেষ করে গণতান্ত্রিক ধারা থেকে কিছুটা বিচ্যুত হয়ে পড়ে দেশের রাজনীতি।

আওয়ামী লীগের প্রবীণ নেতা তোফায়েল আহমেদ এর মতে, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর গণতান্ত্রিক ধারা থেকে ছিঁটকে পড়া দেশের রাজনীতি এখন পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে যার শুরুটা হয়েছিলো ৯৬ এ আওয়ামী লীগের ক্ষমতা গ্রহণের মধ্য দিয়ে।

তবে অতীতের মতো আগামীতেও চ্যালেঞ্জও যে আছে তা স্বীকার করছেন তিনি। আর তা কাটিয়েও ওঠার ক্ষমতাও বঙ্গবন্ধুর সংগঠন আওয়ামী লীগের আছে বলেও জানান তিনি।

আরও পড়ুন 

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়