• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আজ শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ আগস্ট ২০১৯, ১২:১৬

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের আজ সোমবার (৫ আগস্ট) ৭০তম জন্মদিন। ক্রীড়াপ্রেমী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সফল সংগঠক শেখ কামাল ১৯৪৯ সালের এইদিনে টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন।

যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনে যুবসমাজকে ঐক্যবদ্ধ করতে খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায় অবদান রাখেন তিনি। ১৯৭৫ এর ১৫ আগস্ট কালরাতে পরিবারের অন্য সদস্যদের সাথে ঘাতকের বুলেটে শহীদ হন তিনি।

গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার শেখ পরিবারের উজ্জল নক্ষত্র শেখ কামাল বঙ্গবন্ধুর দ্বিতীয় সন্তান। বাবার আদর্শ ধারণ করে বড় হয়েছেন। বিপ্লবী চেতনা যার ধমনিতে তিনি জাতির দুঃসময়ে থেমে থাকতে পারেননি। ঝাঁপিয়ে পড়েছেন মুক্তিযুদ্ধে। জেনারেল আতাউল গনি ওসমানির এডিসির দায়িত্ব পালন করেন তিনি।

----------------------------------------------------------------------------------------
আরো পড়ুন: নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের
---------------------------------------------------------------------------------------

যুদ্ধ পরবর্তী দেশ গঠনে বঙ্গবন্ধু যখন আত্মনিয়োগ করেন, তখন তিনিও তরুণ সমাজের মনোবল চাঙ্গা করতে এগিয়ে আসেন ক্রীড়া সংগঠক হিসেবে। প্রতিষ্ঠা করেন আবাহনী ক্রীড়াচক্র।

সাংস্কৃতিক অঙ্গনেও সমান বিচরণ ছিল শেখ কামালের। ছায়ানটের সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। মঞ্চ নাটক করতেন। সেই সাথে সাংস্কৃতিক অনুষ্ঠানের সংগঠক ছিলেন। স্পন্দন শিল্পী গোষ্ঠী নামে একটি সংগঠন গড়ে তোলেন তিনি। ঢাকা থিয়েটার প্রতিষ্ঠিত হয় তার হাত ধরেই।

স্বাধীনতা বিরোধীদের হাতে ১৯৭৫ সালে ১৫ আগস্ট পরিবারের অন্য সদস্যদের সাথে নিহত হন শেখ কামাল। খুনিরা হয়তো তার প্রাণ কেড়ে নিয়েছে কিন্তু তার অবদানকে মুছে দিতে পারেনি। এখনও তারুণ্যের আদর্শ হয়েই বেঁচে আছেন মুক্তিযোদ্ধা শেখ কামাল।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh