logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

মঙ্গলবারই মাটির ঘরে শায়িত হবেন নিন্দিত-নন্দিত এরশাদ (ভিডিও)

শরীয়ত খান, আরটিভি
|  ১৬ জুলাই ২০১৯, ০৩:০২ | আপডেট : ১৬ জুলাই ২০১৯, ১০:১৫
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে তৃতীয় জানাজা শেষে, হুসেইন মুহম্মদ এরশাদের মৃতদেহ ফের সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। এর আগে সকাল পৌনে এগারটায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার দ্বিতীয় জানাজা হয়।

bestelectronics
দুই জানাজার মাঝখানের সময়ে কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে এরশাদকে শেষ বিদায় জানান দলের নেতাকর্মীরা।  

জীবনকে বিদায় বলেছেন, একদিন আগেই। তবে বিদায়ের কিছু পার্থিব আনুষ্ঠানিকতা এখনো শেষ হয়নি। 

জাতীয় সংসদ ভবন সেই আনুষ্ঠানিকতারই এক মঞ্চ। যেখানে ১৯৯১ সালসহ পরের সব নির্বাচনেই ছিলেন উজ্জ্বল। অনেক সময় কাটিয়েছেন এখানে। তাই স্মৃতিও অনেক। সেই টানেই শেষবারের মতো সংসদের আঙিনায় হুসেইন মুহম্মদ এরশাদ।

সংসদ সদস্য ও বিরোধী দলীয় নেতার নিথর দেহে, রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য, ডেপুটি স্পিকার, চিফ হুইপসহ সবার শেষ শ্রদ্ধা। এরপর দ্বিতীয় জানাজা। পরে বিদেহী আত্মার মাগফেরাত কামনায় প্রার্থনা। 

সংসদ বিদায় দিলো এরশাদকে। কিন্তু পার্টি অফিস যে অপেক্ষায়! সে দাবি মেটাতে চলে গেলেন কাকরাইলে; জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে। এখানে প্রিয় নেতাকে বিদায় জানাতে আগে থেকে অপেক্ষায় ছিলেন  সারাদেশ থেকে আসা নেতা-কর্মীরা। 

পরের গন্তব্যস্থল জাতীয় মসজিদ বায়তুল মোকাররম। এখানে বাদ আসর তৃতীয় জানাজায় অংশ নেন হাজার হাজার মুসল্লি, নেতা-কর্মী ও শুভানুধ্যায়ী। 

জানাজা শেষে আবারো সাময়িক ঠিকানা সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘর। পৃথিবীর বুকে শেষ রাতটি সেখানেই থাকবে এরশাদের নিথর দেহ। মঙ্গলবারই যে মাটির ঘরে শায়িত হবেন, কারো কাছে নিন্দিত, কারো কাছে নন্দিত, রাজনীতির এই আলোচিত পুরুষ।

এসজে/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়