logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

‘ডিগবাজী রাজনীতি’র প্রবক্তা হিসেবে ইতিহাস মনে রাখবে এরশাদকে

মুক্তা মাহমুদ, আরটিভি
|  ১৬ জুলাই ২০১৯, ০১:৫৫ | আপডেট : ১৬ জুলাই ২০১৯, ০৪:৫২
এরশাদ,
কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, মেসবাহ কামাল,
এরশাদের মৃত্যুতে শেষ হলো বাংলাদেশের রাজনীতির ইতিহাসে একটি আলোচিত-সমালোচিত অধ্যায়। এমন মত রাজনৈতিক বিশ্লেষক ও ইতিহাসবিদদের। তারা বলছেন, ‘গণতন্ত্রবিরোধী’ ও ‘ডিগবাজী রাজনীতি’র প্রবক্তা হিসেবে ইতিহাস তাকে মনে রাখবে। 

bestelectronics
এরশাদবিহীন জাতীয় পার্টির ভবিষ্যত নিয়ে মন্তব্য, রাজনৈতিক দল হিসেবে নয়, বরং ক্ষমতাকেন্দ্রিক প্রতিষ্ঠান হিসেবে টিকে থাকবে দলটি।

বিশাল কর্ম ও ব্যক্তিজীবনকে পেছনে ফেলে রোববার সকালে পরপারে পাড়ি জমিয়েছেন স্বাধীনতাত্তোর সেনাবাহিনীর চতুর্থ সেনাপ্রধান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ। 

তার মৃত্যুতে রাজনীতির বড় এক অধ্যায়ের সমাপ্তি ঘটলেও রাজনৈতিক কলংক শেষ হবে না। এমনটি মন্তব্য, ইতিহাসবিদ অধ্যাপক মেসবাহ কামালের।  

আর গবেষক কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলছেন, গণতন্ত্র ধ্বংস এবং রাজনীতি ও প্রশাসনে দুর্নীতি বিস্তারকারী হিসেবে ইতিহাস তাকে মনে রাখবে।  

এরশাদ ছাড়া জাতীয় পার্টির ভবিষ্যত নেই বলে মনে করেন তারা।  

তারা বলছেন, নয় বছরের শাসনকালে, এরশাদ হয়তো বেশ কিছু উন্নয়ন করেছেন। জেলা-উপজেলা ভাগের মতো কিছু যুগান্তকারী উদযোগও নিয়েছেন। তারপরও, নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল কোরে স্বৈরাচারী কায়দায় দেশ শাসন করায়, নন্দিতের চেয়ে নিন্দিতই হবেন বেশি।     

এসজে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়