ফের আন্দোলনে ছাত্রদলের ‘বয়স্ক’ নেতারা

প্রকাশ | ১৯ জুন ২০১৯, ১৩:৪৯ | আপডেট: ১৯ জুন ২০১৯, ১৪:৩৪

আরটিভি অনলাইন রিপোর্ট

একদিন বিরতি দিয়ে ফের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে ছাত্রদলের বিলুপ্ত কমিটির ‘বয়স্ক’ নেতাকর্মীরা। নতুন কমিটিতে পদ পেতে ২০০০ সালের পরে এসএসসি ব্যাচ উল্লেখ করে যে বয়সসীমা দেয়া হয়েছে, তা তুলে দিয়ে ধারাবাহিক কমিটির দাবি পূরণের আশায় এ কর্মসূচি পালন করছেন তারা।

বুধবার (১৯ জুন) বেলা সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে কার্যালয়ের সামনে অবস্থান নেন কয়েকশত নেতাকর্মী। তারা সিন্ডিকেটের বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছেন।

বয়সের সীমা না রাখা, স্বল্পমেয়াদি কমিটি গঠনসহ তিন দফা প্রস্তাবনার ভিত্তিতে ছাত্রদলের নতুন কমিটি গঠনের দাবিতে গত মঙ্গলবার নয়াপল্টন কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিনব্যাপী বিক্ষোভ করেন সংগঠনের বিলুপ্ত কমিটির একাংশের নেতারা। পরে ওইদিন রাতে দাবি পূরণে সাবেক ছাত্রনেতাদের (ছাত্রদলের কমিটি গঠনে বিএনপি গঠিত সার্চ কমিটির সদস্যরা) আশ্বাসের পরিপ্রেক্ষিতে সাময়িকভাবে আন্দোলন স্থগিত করেন তারা। পরবর্তীতে নিজেদের অবস্থান তুলে ধরতে সার্চ কমিটির সদস্য ছাড়াও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির একাধিক সদস্যের সঙ্গেও সাক্ষাৎ করেন আন্দোলনকারীরা। দাবি পূরণে তারাও পুনরায় আশ্বাস দেন আন্দোলনকারীদের। কিন্তু দাবি পূরণে কার্যত এখনও কোনো অগ্রগতিই হয়নি।

জানতে চাইলে আন্দোলনকারীদের অন্যতম নেতা ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির সিনিয়র সহ-সভাপতি আজমল হোসেন পাইলট বলেন, প্রথমে সার্চ কমিটি ও পরে সিনিয়র নেতাদের আশ্বাসের পরিপ্রেক্ষিতে এবং তাদের সম্মানার্থে আমরা আন্দোলন কর্মসূচি স্থগিত করি। কিন্তু আমাদের দাবি পূরণে এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, শান্তিপূর্ণভাবে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়ার। আমাদের দাবি, নতুন কমিটি দিতে হবে। বয়সের সীমারেখা তুলে নিতে হবে।

তিনি বলেন, ২০০০ সালের আগে যারা এসএসসি পাস, তাদেরসহ একটি স্বল্পকালীন কমিটি দিতে হবে। আমরা দাবি আদায়ে শতভাগ আশাবাদী। তবে আদায় না হলে, আন্দোলন চালিয়ে যাব।

বিলুপ্ত ছাত্রদল কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোক্তার হোসাইন বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

এসজে/পি