• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সাংসদ ওয়ারেসাত হোসেন বেলালের বিরুদ্ধে থানায় মামলার আবেদন

নেত্রকোনা প্রতিনিধি

  ১৬ জুন ২০১৯, ১৯:১৯

নেত্রকোনার পূর্বধলা উপজেলা পরিষদের স্থগিত হওয়া নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ জুন। এই উপজেলা নির্বাচনের আইন ভঙ্গ করার অভিযোগে এলাকার সংসদ সদস্যের বিরুদ্ধে নির্বাচন কমিশনের নির্দেশে থানায় মামলা দায়েরের জন্যে লিখিত অভিযোগ করেছেন রিটার্নিং কর্মকর্তা। অপরদিকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

নির্বাচনী কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার পূর্বধলা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল গত ১০ মার্চ। কিন্তু স্থানীয় সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাছুদ আলম তালুকদার টিপুর পক্ষে নির্বাচনবিধি ভঙ্গ করে প্রভাব বিস্তারের অভিযোগ ওঠে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ দলীয় প্রার্থী জাহিদুল ইসলাম সুজন ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাছুদ আলম তালুকদার টিপুর মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

এ অবস্থায় নির্বাচন কমিশন নির্বাচনের আগে ৮ মার্চ নির্বাচন স্থগিত ঘোষণা করে। পরে কমিশনের একজন যুগ্মসচিবকে দিয়ে ঘটনার তদন্ত করানো হয়। তদন্তে নির্বাচনী বিধিমালা ২০১৬ এর ২২ বিধি, ২০১৩ এর বিধির ৭০ (১) (ক), ৭৩ (১) (ক) ও ৭৩ (১) (ক) (অ) ধারা ভঙ্গের প্রমাণ পান তদন্ত কর্মকর্তা। এরই পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার রাতে কমিশন রিটার্নিং কর্মকর্তাকে থানায় নিয়মিত মামলা করার নির্দেশ দেন।

এই আচরণবিধি ভঙ্গের জন্যে ছয় মাস থেকে ৫ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয়দণ্ডের কথা বলা আছে নির্বাচনী আইনে।

নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১১টি ইউনিয়নের এই উপজেলায় ৭৪টি কেন্দ্রে ২ লাখ ২৪ হাজার ৫৫৮ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

জেলা নির্বাচন ও জেলা রিটার্নিং কর্মকর্তা আব্দুল্লাহ-আল–মোতাহসিম আরটিভি অনলাইনকে বলেন, নির্বাচন কমিশনের নির্দেশমতো মামলা দায়েরে থানায় অভিযোগ দেয়া হয়েছে।

এদিকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ, র‌্যাব, বিজিবি নিয়োগ দেয়া হয়েছে।

জেলা রিটার্নিং কর্মকর্তা আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নিয়ে সভা করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে ৮ থেকে ১০ জন করে পুলিশ দায়িত্ব পালন করবে। যেসব কেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ ওইসব কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য কাজ করবে। থাকবে স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিম। ৫ প্লাটুন বিজিবি নিয়োজিত থাকবে। প্রায় ২০ জন হাকিমও দায়িত্ব পালন করবেন। আইনশৃঙ্খলা বাহিনী এলাকায় শান্তি বজায় রাখতে নির্বাচনের আগে-পরে কাজ করবে।

থানায় অভিযোগ নিয়ে প্রশ্নের জবাবে পূর্বধলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তাওহিদুর রহমান বলেন, রিটার্নিং কর্মকর্তা আব্দুল্লাহ-আল–মোতাহসিম স্থানীয় সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের বিরুদ্ধে মামলার জন্যে লিখিত অভিযোগ দিয়েছেন। থানায় এখনও মামলা রেকর্ড করা হয়নি। বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেব।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গৌরীপুরে সীমানা বিরোধে কৃষক খুন, থানায় মামলা
হোমিও চিকিৎসক হত্যার ঘটনায় থানায় মামলা, খুনি হাসপাতালে
X
Fresh