logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

সংসদে ছয় এমপি নিয়ে কী করবে বিএনপি?

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন
|  ২২ মে ২০১৯, ১০:২৩ | আপডেট : ২২ মে ২০১৯, ১০:৪৭
ফাইল ছবি
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ছয়টি আসনে পেলেও শপথ নিয়েছেন পাঁচজন। সংরক্ষিত আসনে একজনকে মনোনয়ন দিয়ে সংসদে বিএনপির এখন মোট ছয় এমপি প্রতিনিধিত্ব করবে। বিএনপি নেতারা বলছেন, শুরুতে শপথ না নেয়ার সিদ্ধান্ত হলেও পরে শপথ নিয়ে সংসদের ভেতরে-বাইরে ঝড় তোলার চিন্তায় আছে দলটি। সংখ্যায় মাত্র ছয়জন এমপি নিয়ে কী করবে দলটি?

whirpool
বিএনপির শপথ নেয়া সাংসদরা বলছেন, কারাগারে বন্দি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে সংসদে কার্যকর ভূমিকা রাখতে চান এমপিরা। সরকারের নানা দুর্নীতি ও জনস্বার্থবিরোধী কর্মকাণ্ডে সোচ্চার থাকবেন বিএনপির ৬ এমপি। আগামী বাজেট নিয়েও ঝড় তুলতে চান তারা। পাশাপাশি সরকারের ভালো কাজের প্রশংসাও করবেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সাংসদ ও বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ আরটিভি অনলাইনকে বলেন, ৩০ ডিসেম্বর জনগণের ভোটে কী হয়েছে, সবাই জানে। তবুও শেষ মুহূর্তে দল ও জনগণের কথা তুলে ধরতেই আমরা সংসদে গিয়েছি। গণতন্ত্র ফিরিয়ে আনার পূর্বশর্ত হচ্ছে চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি। তার মুক্তিসহ গণতন্ত্র পুনরায় প্রতিষ্ঠায় পুনরায় নির্বাচনের দাবিতেই আমরা আওয়াজ তুলতে চাই।

মাত্র ছয়জন এমপি নিয়ে সংসদে বিএনপি কী করতে পারবে-এমন প্রশ্নের জবাবে এই সাংসদ বলেন, শপথ নেয়া সাংসদদের মধ্যে আমিই চারবার এমপি হয়েছি। বাকিরা নতুন। তবে সংখ্যায় কম হলেও সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে দল থেকে তাকে দায়িত্ব দেয়া হয়েছে। সবার সঙ্গে আলোচনা করেই সব সিদ্ধান্ত নেয়া হবে। পলিসি সংক্রান্ত বা গুরুত্বপূর্ণ বিষয়ে প্রয়োজন মনে হলে দলের হাইকমান্ডেরও পরামর্শ নিব।

ঠাকুরগাঁও থেকে নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান আরটিভি অনলাইনকে বলেন, সংসদে ঠিক কি হবে বা কি পরিস্থিতি দাঁড়াবে তা এখনই বলা যাচ্ছে না। তবে চেয়ারপারসনের মুক্তি ও গণতন্ত্র পুনরায় প্রতিষ্ঠায় সবসময় সোচ্চার থাকব। দল যে নির্দেশনা দিবে, সেই অনুযায়ী জনগণের কথা সংসদে তুলে ধরবো।

সংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন পাওয়া সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা আরটিভি অনলাইনকে বলেন, দেশে ভয়াবহ দুর্নীতি ও অনিয়ম চলছে। এগুলোর বিরুদ্ধে কথা বলার জন্য সংসদ একটি গুরুত্বপূর্ণ জায়গা। সবকিছু বিবেচনা করে দল আমার ওপর যে দায়িত্ব অর্পণ করেছে তা নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করতে সচেষ্ট থাকব।

এসজে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়