• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শাজাহান খানের প্রশ্ন: বাসচালকের শাস্তি হয়, ট্রেনচালকের হয় না কেন?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মে ২০১৯, ১০:২২
জাতীয় প্রেসক্লাবে ‘সড়ক দুর্ঘটনা রোধে করণীয় শীর্ষক’ মতবিনিময় সভা, ছবি: সংগৃহীত

সাবেক নৌমন্ত্রী ও সড়ক পরিবহন নেতা শাজাহান খান বলেছেন, সড়কে দুর্ঘটনার জন্য বাসচালকের শাস্তি হলে রেলপথে মানুষের মৃত্যুর জন্য ট্রেনচালকের শাস্তি হয় না কেন?

গতকাল রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘সড়ক দুর্ঘটনা রোধে করণীয় শীর্ষক’ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন তোলেন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এই মতবিনিময় সভার আয়োজন করে।

শাজাহান খান বলেন, দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনার জন্য যাত্রী, পথচারী, চালক সবাইকে সচেতন হতে হবে। কোনো ঘটনা হলেই আমরা বলি, ‘ঘাতক ড্রাইভার হত্যা করেছে’। তা কি ঠিক? মিশুক মুনীর, তারেক মাসুদসহ বিভিন্ন দুর্ঘটনায় চালকের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। দেখা গেছে, এসব দুর্ঘটনায় চালক এককভাবে দায়ী নয়। তাহলে চালক এককভাবে সাজা খাটবে কেন? আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের ছেলে মারা গেছেন। ওই দুর্ঘটনায় সেখানে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে দুর্ঘটনা হয়েছে, এখানেই বা চালকের দোষ কোথায়?

তিনি আরও বলেন, ১৯৮৩ সালে আনোয়ার হোসেন মঞ্জু যোগাযোগমন্ত্রী থাকাকালে ৮৮টি সুপারিশ দেওয়া হয়েছিল, সেগুলো আজও বাস্তবায়ন হয়নি। আমরাও ১১১টি সুপারিশ করেছি, কিন্তু এগুলো বাস্তবায়ন করবে কে?

সড়কে শৃঙ্খলা আনতে গঠিত ২২ সদস্যের সুপারিশ প্রণয়ন কমিটির প্রধান তিনি।

সভায় অতিরিক্ত গতিতে গাড়ি চলাচল, বিপজ্জনক ওভারটেকিং, ট্র্যাফিক আইন ভঙ্গ করা রোধসহ ১৬টি প্রস্তাব তুলে ধরেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

আরও বক্তব্য দেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, অভিনেত্রী রোকেয়া প্রাচী প্রমুখ।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh