logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

তারেকের নির্দেশেই শপথ: ফখরুল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ এপ্রিল ২০১৯, ২০:০৪ | আপডেট : ৩০ এপ্রিল ২০১৯, ০৯:১৭
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই দলীয়ভাবে সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। বললেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (২৯ এপ্রিল) রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি চেয়ারপারসান খালেদা জিয়ার সুচিকিৎসা, তার মুক্তি এবং একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে আমরা সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে শপথ নেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির আরও চার প্রার্থী। বাকি রইলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সদ্য শপথ নেয়া সাংসদের মধ্যে মো. আমিনুল ইসলাম চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে, হারুনুর রশিদ চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে, উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া ব্রাহ্মণবাড়িয়া-২ ও মোশারফ হোসেন বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত হন।

তাদের শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ সোমবার (২৯ এপ্রিল) বিকেল সোয়া ৫টার দিকে বিএনপির এই চার প্রার্থী সংসদে স্পিকারের কার্যালয়ে পৌঁছান। পরে ছয়টার আগে তাদের শপথবাক্য পাঠ করানো হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশ আসনের মধ্যে মাত্র আটটি আসনে জয় পায় বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। তাদের মধ্যে বিএনপি থেকে ছয় জন এবং গণফোরাম থেকে নির্বাচিত হন দু’জন। তবে নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে ভোটের দিন রাতেই ফলাফল বর্জনের ঘোষণা দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। পরে সম্মিলিতভাবে সিদ্ধান্ত হয়, জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বিজয়ী আট প্রার্থীর কেউ শপথ নেবেন না।

এই সিদ্ধান্ত অমান্য করে গত ৭ মার্চ শপথ নেন মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর ও ২ এপ্রিল শপথ নেন সিলেট-২ আসন থেকে নির্বাচিত গণফোরামের আরেক প্রার্থী মোকাব্বির খান। গত ২৫ এপ্রিল দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির প্রার্থী জাহিদুর রহমান।

প্রথম অধিবেশন শুরুর পর ৯০ দিনের মধ্যে কেউ শপথ না নিলে ওই আসনে নতুন নির্বাচনের বিধান রয়েছে। একাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ নেয়ার ক্ষেত্রে সোমবারই শেষ দিন।

এসজে/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়