• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এমপি জাহিদকে নিয়ে এখন কী করবে বিএনপি?

সিয়াম সারোয়ার জামিল

  ২৬ এপ্রিল ২০১৯, ১০:০৪

দলের সিদ্ধান্ত অমান্য করে বিএনপির ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান বৃহস্পতিবার সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। হঠাৎ করে এ শপথ নেয়ার আগে তিনি দলের কাউকেই জানাননি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাহিদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে, এমনটা গণমাধ্যমকে জানালেও সেটা কী তা স্পষ্ট করেননি। ঘটনার আকস্মিকতায় অনেকটাই বিপাকে পড়েছে বিএনপি

জানা গেছে, নানামুখী রাজনৈতিক সংকটে থাকা বিএনপির শীর্ষ নেতারা যখন পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছেন, ঠিক তখন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত এই প্রার্থীর শপথ গ্রহণে অনেকটাই বাকরুদ্ধ তারা। গতকাল বৃহস্পতিবার তাৎক্ষণিভাবে বিএনপির কোনো নেতাই মন্তব্য করতে চাননি। বারবার বলেছেন, নো কমেন্ট নো কমেন্ট। দুপুর নাগাদ খবরটি ছড়িয়ে পড়ার পর আরেক দফা কথা হয় তাদের সঙ্গে। তাতে প্রায় সবাই হতাশার কথা জানান। ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। জানিয়েছেন, তারা বিব্রত।

সংশ্লিষ্ট সূত্রমতে, বিএনপির শীর্ষ নেতাদের ধারণা ছিল, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ফল বর্জন এবং শপথ না নেওয়ার সিদ্ধান্তেই তারা অনঢ় থাকতে পারবেন। এমনকি স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকেও (২২ এপ্রিল) তাদের সে সিদ্ধান্তই বহাল রাখা হয়। দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে রেখে এবং দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত উপেক্ষা করে কেউ শপথ নেওয়ার কথা ভাববেন না বলেও ধারণা ছিল শীর্ষ নেতাদের। কিন্তু শেষ পর্যন্ত এরই মধ্যে একজন শপথ নিয়ে নেওয়ায় সে হিসাবে গরমিল হয়ে গেছে।

তবে ও নির্বাচনে জয়ী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া নির্বাচিত পাঁচ প্রার্থীই শপথের বিষয়ে শুরু থেকেই ছিলেন উদগ্রীব। সে কারণেই চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হারুনুর রশীদ, বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মো. মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত উকিল আব্দুস সাত্তার ১৫ এপ্রিল থেকেই ঢাকায় অবস্থান করছিলেন।