• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তরুণদের কর্মসংস্থান তৈরি করাই মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ এপ্রিল ২০১৯, ১১:৫৩
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমার খুব ভালো লাগছে অনেক ছেলেমেয়ে বিদেশ থেকে পড়াশোনা করে দেশে এসে ব্যবসার হাল ধরছে। শিল্পায়ন নিয়ে কাজ করছে। এভাবেই এগিয়ে যাবে দেশের অর্থনীতি। আমার মূল লক্ষ্যই এখন তরুণদের জন্য কর্মসংস্থান তৈরি করা, দারিদ্র্য বিমোচন করা। এসব পদক্ষেপেই দেশের জিডিপি এখন ৮ দশমিক ৩ শতাংশে পৌঁছে গেছে।’

বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে দেশের বিভিন্ন জায়গায় ৬৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, একটা সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে যদি কোনও দেশ এগুতে পারে, তাহলে উন্নয়ন সম্ভব। গত ১০ বছরে আওয়ামী লীগ সরকার তা প্রমাণ করেছে। সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয়নি।

বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধুর কথা স্মরণ করে প্রধানমন্ত্রী আরও বলেন, যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়তে জাতির পিতা যা যা করা প্রয়োজন তাই করে গেছেন। তিনি ক্ষুধামুক্ত বাংলাদেশ করতে চেয়ে দেশ স্বাধীন করেছিলেন। অবহেলিত শোষিত-বঞ্চিত মানুষদের ভাগ্যের পরিবর্তন করাই ছিল জাতির জনকের উদ্দেশ্য। দেশ স্বাধীন হয়েছে বলেই চাকরি-বাকরি, ব্যবসা বাণিজ্য বাংলাদেশ এখন উন্নতি করতে পেরেছে।

প্রধানমন্ত্রী বলেন, প্রায় এক দশক রাষ্ট্র ক্ষমতায় থাকার ফলে আমাদের যে অর্থনৈতিক পরিকল্পনা ছিল তা করতে পেরেছি। শিল্পায়ন ছাড়া একটি দেশের অর্থনীতি কখনও বিকশিত হয়না। ১০০টা অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা হয়েছে। যেন কৃষি জমি নষ্ট না করে শিল্প বিকশিত করা যায়, সেই চেষ্টা করছি।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
X
Fresh