• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মার্চ ২০১৯, ০৮:৪৬

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার (২৪ মার্চ) সকাল ৮টায় শুরু হয় ভোট। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে কমিশনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। শনিবার রাত থেকেই নির্বাচনী সামগ্রী নিয়ে নিরাপত্তা বাহিনীর সংশ্লিষ্ট সদস্যদের নিয়ে প্রিজাইডিং অফিসাররা নিজ নিজ নির্বাচনী কেন্দ্রে অবস্থান করছেন। সংশ্লিষ্ট উপজেলাগুলোতে ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে তৃতীয় ধাপে ভোট শুরুর আগেই ৫৬ জন প্রার্থী জয়লাভ করেছেন। কোনও প্রতিদ্বন্দ্বী না থাকায় তারা এই জয়লাভ করেন। তাদের মধ্যে ৩৩ জন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান এবং ১৪ জন নারী ভাইস চেয়ারম্যান রয়েছেন।

শনিবার নির্বাচন কমিশনের(ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, জানান, কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ভোট আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। এ ছাড়া নরসিংদী ও কক্সবাজার জেলা সদরের ভোট তৃতীয় ধাপ থেকে স্থানান্তর করে চতুর্থ ধাপে নেয়া হয়েছে।

অন্যদিকে বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া, মাদারীপুর জেলার শিবচর, শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ, নরসিংদী জেলার পলাশ এবং চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান – এই তিন পদেই একক প্রার্থী রয়েছেন। ফলে এই ছয় উপজেলায় কোনও ভোট হচ্ছে না।

ফলে তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় তফসিল ঘোষণা করা হলেও আজ রোববার ১১৭ উপজেলায় ভোট হয়েছে।

এবারের নির্বাচনে ২৫ জেলার ১১৭ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ধাপের নির্বাচনে ৯ হাজার ২৯৮টি ভোটকেন্দ্রে ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

চার উপজেলায় ইভিএমে ভোট

প্রথম ও দ্বিতীয় ধাপে কোনও উপজেলাতেই ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করেনি কমিশন। তৃতীয় ধাপে এসে তারা প্রথমবারের মতো ইভিএম ব্যবহার করা হচ্ছে। এই ধাপে চারটি সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা হচ্ছে। উপজেলাগুলো হলো মানিকগঞ্জ সদর, মেহেরপুর সদর, গোপালগঞ্জ সদর ও রংপুর সদর।

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়