• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কেন নয় বছর পর একই ঘটনা ঘটলো জবাব চাই: ড. কামাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৬
ছবি-সংগৃহীত

পুরান ঢাকাকে কিভাবে নিরাপদ করা যায় সে বিষয়ে হাইকোর্টের আদেশ কেন বাস্তবায়ন হলো না, কেন নয় বছর পর একই ঘটনা ঘটলো এটার জবাব চাই। চকবাজারের ঘটনায় অবহেলার জন্য এ সরকার খুনের অপরাধের দায়ী হবে। বললেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলরুমে চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে গণফোরাম আয়োজিত নাগরিক শোকসভায় তিনি এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, নয় বছর আগে আদালত যে আদেশ দিয়েছিল সেটা একই সরকার ক্ষমতায় থাকার পরও কেন বাস্তবায়ন হলো না তা জানার অধিকার দেশের জনগণের রয়েছে।
জনগণ দেশের মালিক, সেই মালিক হিসেবে আমি এর জবাব চাই। আপনারা কি চান না?

তিনি বলেন, চকবাজারের চুড়িহাট্টায় মসজিদের সামনে আগুনে যে মর্মান্তিক ঘটনার অবতারণা হয়েছে তা সত্যিই খুব হৃদয় বিদারক। আজকে আমাদের ঠাণ্ডা মাথায় কিছু সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। ১৬/১৭ কোটি মানুষের দেশে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য দায়িত্ববোধ ও নৈতিকতার প্রয়োজন রয়েছে। নয় বছর আগে (২০১০ সালে) নীমতলীতে ভয়াবহ আগুনের ঘটনায় সেখানে ১২৪ জন মানুষ নিহত হয়েছিল। তখন হাইকোর্ট আদেশ দিয়েছিলেন, এ ধরনের হত্যা যেন না ঘটে, তার জন্য এ পদক্ষেপগুলো নেয়া হোক। যেসব জায়গায় কেমিক্যাল আছে, সেগুলো ওখান থেকে কিভাবে সরানো যায়। নয় বছর আগে এক, দুই, তিন, চার এভাবে সিরিয়াল করে ১৭টি আদেশ দেয়া আছে; পুরান ঢাকাকে নিরাপদ করার জন্য কিভাবে পদক্ষেপগুলো নিতে হবে।

ড. কামাল হোসেন বলেন, মানুষের অধিকার হরণ করে এই সরকার ক্ষমতায় বসে আছে। তাই জনগণের অধিকারের কোনও মূল্য তাদের কাছে নেই।

সভায় জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেন, সরকার ২৯ ডিসেম্বর দেশের ১৬ কোটি মানুষের গায়ে আগুন দিয়েছে। সে আগুন তাদের গায়েও লাগবে। তারা স্বাধীনতার চেতনার কথা বলে। স্বাধীনতার চেতনা যদি হয় ২৯ ডিসেম্বর ভোট ডাকাতি, তাহলে সেই চেতনা আমাদের দরকার নেই। চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যর্থতার দায় নিয়ে সরকারকে ক্ষমতা থেকে সরে যাওয়া উচিত।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, চকবাজারের ঘটনার বাস্তবসম্মত সমাধান করতে হবে। কেমিক্যালের গোডাউন সরিয়ে নিতে হবে। তাদের জন্য অন্য জায়গায় ব্যবস্থা করতে হবে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, কেমিক্যাল মালিকদের কাছ থেকে সাবেক দুই শিল্পমন্ত্রী লক্ষ কোটি টাকার উৎকোচ গ্রহণ করেছেন। এই জন্য কারখানাগুলো সরেনি।

তিনি বলেন, এক মাঘে শীত যায় না। মনে করেছেন জনগণের নেত্রী খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখলে আর কেউ কথা বলবে না। কিন্তু না, আমরা কথা বলতেই থাকব।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, চকবাজারে আগুন আমাদের অগ্রগতি রোধ করার কোনও ষড়যন্ত্র নয় তো? এটা আমাদের অর্থনীতিকে রোধ করার কোনও বিষয় আছে কিনা? এ বিষয়টি নিয়ে ভাবতে হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh