logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

জঙ্গিবিরোধী ঐক্যবদ্ধ সংগ্রাম গড়বে এশিয়ার ছাত্র-যুবরা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২১ | আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৭
সাম্রাজ্যবাদ, জঙ্গিবাদ ও অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে জোরদার আন্দোলন গড়ে তুলবে এশিয়ার ছাত্র ও যুব সংগঠনগুলো। এমনটা  আশা প্রকাশ করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি ও একসময়ে প্রভাবশালী ছাত্রনেতা মুজাহিদুল ইসলাম সেলিম।

bestelectronics
আজ শনিবার ঢাকায় সফররত বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের নেতৃবৃন্দ সাক্ষাৎ করতে এলে তিনি আশা প্রকাশ করেন।

রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহ-সভাপতি কল্পনা মধুভাষিণীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিপিবি নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন।

সাক্ষাতকালে আরো উপস্থিত ছিলেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, আন্তর্জাতিক বিভাগের প্রধান হাসান তারিক চৌধুরী ও কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ কিবরিয়া।

সভায় দক্ষিণ এশিয়ার ছাত্র যুব আন্দোলনের সাম্প্রতিক নানা অভিজ্ঞতা নিয়ে আলোচনাকালে যুব নেতারা বলেন, বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশে ধর্মীয় জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ চরম আকার ধারণ করেছে। সাম্রাজ্যবাদ এই অপশক্তির সঙ্গে হাত মিলিয়ে এই অঞ্চলে তার আধিপত্য জোরদার করছে। তাদের এই চক্রান্তে এই অঞ্চলের ছাত্র-যুবরা মারাত্মকভাবে আক্রান্ত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে তরুণ সমাজের সোনালী ভবিষ্যৎ।

সভায় ডাকসুর সাবেক ভিপি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দক্ষিণ এশিয়া আজ এক চরম রাজনৈতিক ক্রান্তিকাল অতিক্রম করছে। এখানে মার্কিন সাম্রাজ্যবাদ ভারতের সঙ্গে হাত মিলিয়ে তার প্রভাব বলয় বৃদ্ধির কাজে নিয়োজিত। একইসঙ্গে সাম্রাজ্যবাদ চীনকে চারদিক থেকে ঘিরে ফেলার নীতি নিয়ে অগ্রসর হচ্ছে। তারা বাম-প্রগতিশীল রাজনৈতিক আন্দোলনকে স্তব্ধ করতে চায়। এজন্য তারা ভোট ডাকাতি ও ষড়যন্ত্রের মাধ্যমে নিজেদের পছন্দসই শাসকদের ক্ষমতায় বসাচ্ছে। কমিউনিস্ট পার্টি এই চক্রান্তের বিরুদ্ধে বিরামহীনভাবে লড়ছে। তিনি সাম্রাজ্যবাদ এবং জঙ্গিবাদের বিরুদ্ধে ছাত্র-যুবদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

এ সময় যুব নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ব গণতান্ত্রিক যুব ফেডারেশনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের কো-অর্ডিনেটর ও ইয়ুথ ফেডারেশন নেপালের সভাপতি সুন্দার ভাশাল, অল ইন্ডিয়া ইয়ুথ ফেডারেশনের নেতা গিরিষ আনন্দ পান্ডে, থিরুমালাই রমন, ডেমোক্রেটিক ইয়ুথ ফেডারেশন ইন্ডিয়ার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সাধারণ সম্পাদক সায়নদীপ মিত্র, অল নেপাল ন্যাশনাল ফ্রি স্টুডেন্টস ইউনিয়নের সভাপতি আরতী লামা, অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অংকুশ গার্গ, ফ্রিডম পার্টি ইয়ুথ ফেডারেশন শ্রীলঙ্কার নেতা আলাউদ্দিন মোহাম্মদ ফাহিম, কমিউনিস্ট ইয়ুথ ফেডারেশন অব নেপালের নেতা দীনেথ কাবেন্দু, সোসালিস্ট ইয়ুথ ইউনিয়ন শ্রীলঙ্কার নেতা গুনাসেকারা রোহিতা, সোসালিস্ট স্টুডেন্টস ইউনিয়ন শ্রীলঙ্কার নেতা ইহালা চন্দ্রালা হরিষচন্দ্র, এমইপি শ্রীলঙ্কার নেতা দুশানান্ত মহেশপ্রিয়া, লাওস ইয়ুথ ইউনিয়ন নেতা সোমকিত্ত কিংজাদা, ইয়ং কমিউনিস্ট লীগ নেপালের নেতা রাম প্রসাদ সুপক্তা এবং বাংলাদেশ যুব ইউনিয়নের সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল ও সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সভাপতি জিএম জিলানী শুভ ও সাধারণ সম্পাদক লিটন নন্দী প্রমুখ।

এসজে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়