• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

উপজেলা নির্বাচনেও কি মহাজোট থাকবে?

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ২৪ জানুয়ারি ২০১৯, ১০:৩৫

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের ভোটগ্রহণ হবে আগামী ৮ অথবা ৯ মার্চ।

আর দ্বিতীয় থেকে চতুর্থ ধাপের ভোটগ্রহণ হবে রমজানের আগে। আর সর্বশেষ ধাপের নির্বাচন হবে রমজানের পর। এসব নির্বাচনে জয় পেতে প্রার্থিতা নিয়ে এখনই তোড়জোড় শুরু করেছে আওয়ামী লীগ।

খোঁজ নিয়ে জানা গেছে, এবার দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে কৌশল নিয়ে অগ্রসর হচ্ছে আওয়ামী লীগ। শীর্ষ নেতারা বলছেন, দল একজনকে মনোনয়ন দেবে। তবে সংসদীয় নির্বাচনের মতো বিদ্রোহী প্রার্থী ঠেকাতে তেমন কড়াকড়ি আরোপ করা হবে না। তবে জোট বা মহাজোট হবার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তারা। গেল উপজেলা নির্বাচনেও জোটগতভাবে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির একজন সম্পাদকমণ্ডলীর সদস্য আরটিভি অনলাইনকে জানান, উপজেলা নির্বাচনে মহাজোট বা ১৪ দলীয় জোট হবার সম্ভাবনা এখন পর্যন্ত নেই। তবে আওয়ামী লীগ এ নির্বাচনে প্রার্থিতার বিষয়ে অনেকটাই উদার থাকবে। দলীয় মনোনয়ন দিলেও দলের যে কেউ প্রার্থী হতে পারবেন। ১৪ দলীয় জোট বা মহাজোটের সঙ্গে একক কোনও প্রার্থী দেয়ার পরিকল্পনা আপাতত নেই দলটির।

উপজেলা নির্বাচনে গতবার জোটের প্রার্থীদের প্রার্থী দেয়া হয়নি উল্লেখ করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল‌্যাহ আরটিভি অনলাইনকে বলেন, উপজেলা নির্বাচন এটা স্থানীয় সরকার নির্বাচন। এ নির্বাচনে এককভাবে অংশ নেয়া হবে। এখানে আওয়ামী লীগের প্রার্থীই অনেক। জোটগতভাবে প্রার্থী দেয়ার কোনও সম্ভাবনা নেই।

তিনি বলেন, শনিবার (২৬ জানুয়ারি) আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথসভা আছে। এই সভায় প্রস্তুতির বিষয় এবং প্রার্থী মনোনয়নের বিষয়টি নিয়ে আলোচনা এবং একটি দিক নির্দেশনা আসতে পারে। সে অনুযায়ী কাজ শুরু করা হবে।

এসজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১
X
Fresh