• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

সংরক্ষিত আসনের প্রতিযোগিতায় তৃতীয় লিঙ্গের ৮ জন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জানুয়ারি ২০১৯, ১৩:০৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংরক্ষিত মহিলা আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে তৃতীয় লিঙ্গের আটজন মনোনয়ন ফরম নিয়েছেন। এদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করা তৃতীয় লিঙ্গের ময়ূরী ও চট্টগ্রামের ফাল্গুনীও আছেন।

মঙ্গলবার মহিলা আসনের জন্য আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি শুরু করলে তাদেরকে লাইনে দাঁড়িয়ে মনোনয়ন সংগ্রহ করতে দেখা যায়। সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ফরম বিক্রির উদ্বোধন করেন।

চট্টগ্রাম থেকে আসা তৃতীয় লিঙ্গের ফাল্গুনী সাংবাদিকদের জানান, আমরাও এ দেশের মানুষ, আমাদেরও অধিকার রয়েছে। সংসদে আমাদের ব্যথা-বেদনা, আবেদনগুলো বলার লোক নেই। এ জন্য তৃতীয় লিঙ্গের প্রতিনিধি সংসদে পাঠানো দরকার বলে মনে করি। তাই অধিকার আদায়ের জন্য আমরা জাতীয় সংসদে যেতে চাচ্ছি।

ফাল্গুনী জানান, সংসদে প্রতিনিধি থাকলে নিঃসন্দেহে দাবি আদায় করা যাবে। প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন এবার সংসদে হিজড়াদের প্রতিনিধি থাকবে।

চট্টগ্রামে বৈষম্য দূরীকরণ ও মাল্টিপারপাস নামে দুইটি এনজিও পরিচালনা করেন ফাল্গুনী।

সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন রয়েছে ৫০টি। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, বিএনপি এক, ওয়ার্কার্স পার্টি এক ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে একটি সংরক্ষিত আসন পেতে পারে।

আরও পড়ুন

এমকে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে সাকিব ইস্যুতে মুখ খুললেন ওবায়দুল কাদের
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
সিরিজ জয়ের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন 
X
Fresh