• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নজিরবিহীন নির্দেশনা দিয়ে নজর কাড়লেন এমপি

ময়মনসিংহ প্রতিনিধি

  ০৮ জানুয়ারি ২০১৯, ১৮:৪৪

কোমলমতি শিক্ষার্থীদের রোদের মধ্যে দাঁড় করিয়ে সংসদ সদস্যদের সংবর্ধনা দেয়া অথবা সোনার ক্রেস্ট উপহার দেয়া এসব ঘটনা আমাদের দেশে হরহামেশাই ঘটে থাকে। কিন্তু এবার একটি নজিরবিহীন নির্দেশনা দিয়েছেন ময়মনসিংহ-(নান্দাইল) ৯ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন।

তিনি তার সংসদীয় এলাকায় আটটি অনুচ্ছেদ দিয়ে বিশেষ অনুরোধসংবলিত একটি লিফলেট বিতরণ করেছেন।

এই লিফলেটে তিনি অনুরোধ করেছেন- ‘আমার আগমনে শিক্ষার্থীদের লাইনে দাঁড় করালে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’ সেইসঙ্গে তিনি সাধারণ মানুষকে ‘স্যার’ না ডাকার জন্য অনুরোধ করেছেন।

এ ধরনের অভিনব প্রচারপত্র এর আগে কোনও সংসদ সদস্যকে ছাড়তে দেখা যায়নি। আগের সংসদ সদস্যদের সংবর্ধনা না দিলে অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান পড়ত রোষানলে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও সাধারণ জনতার হাতের লিফলেট দেখে জানা যায়, পুরো পৃষ্ঠার প্রথম বিবরণীতে আনোয়ারুল আবেদীন খান তুহিন তাকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত করার জন্য ভোটারদের সাধুবাদ জানিয়েছেন। এরপর আটটি অনুচ্ছেদে বিভিন্ন বিষয় যুক্ত করে তা মেনে চলার জন্য সকলকে অনুরোধ জানিয়েছেন।

এর মধ্যে সংবর্ধনা দেওয়ার সময় ক্রয়কৃত ফুলের তোড়া, ক্রেস্ট, স্বর্ণ বা রুপার তৈরি নৌকা বা কোটপিন, স্তুতি বাক্যে ভরা মানপত্র প্রদান করা যাবে না। পূরণ করার মতো কোনও দাবি থাকলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেবলমাত্র লিখিতভাবে জানালেই চলবে। রাজনৈতিক সংগঠন বাদে বেসরকারি সংগঠন বা স্থানীয় সরকারের কোনও প্রতিষ্ঠান জনগণের টাকা খরচ করে তাকে (সাংসদ) স্বাগত জানানোর জন্য তোরণ নির্মাণ করতে পারবে না। তাকে স্বাগত জানানোর জন্য শিক্ষার্থীদের লাইন করে দাঁড় করিয়ে রাখলে তিনি সেই অনুষ্ঠান বয়কট করবেন। তার কোনও অনুষ্ঠানে জনগণের অর্থে বোতলজাত পানি ও মুখরোচক খাবার সরবরাহ করা যাবে না। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দিয়ে কোনও দাবি উত্থাপন না করিয়ে সরাসরি কর্তৃপক্ষ বা অভিভাবকদের মাধ্যমে তা জানানোর অনুরোধ করেছেন। এছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারী ছাড়া সাধারণ মানুষ তাকে যেন ‘স্যার’ বলে সম্বোধন না করেন, সেজন্য তিনি বিশেষভাবে অনুরোধ করেছেন।

এ বিষয়ে সাংসদ মো. আনোয়ারুল আবেদীন খান বলেন, এলাকার মানুষ আমাকে বিপুল ভোটে জয়যুক্ত করেছে। আমি তাদের সেবা করতে চাই। জনগণ কেন তার সেবককে তোষামোদ করবে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিআইডব্লিউটিএ-বিআইডব্লিউটিসির ক্রয় পরিকল্পনা উপস্থাপনের নির্দেশ
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস
আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ডিপজলকে শোকজ
X
Fresh