• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দুই জোটের ২৫ প্রার্থীকে ধানের শীষ দিলো বিএনপি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ ডিসেম্বর ২০১৮, ১৭:১৬

বিএনপি নেতৃত্বাধীন দুই জোটের ২৫ প্রার্থীকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করার অনুমতি দিয়েছে দলটি। রোববার নির্বাচন কমিশনে ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের ৮টি দলের প্রার্থীকে মনোনয়ন দিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠি দেয়া হয়।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সালের ২০ এর ১ এ অনুচ্ছেদে বলা আছে, যদি কোনও প্রার্থী নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে চায়। তাহলে দলের পক্ষ থেকে তাকে একটি চিঠির মাধ্যমে নির্বাচন কমিশনকে জানাতে হবে।

এই আটটি দল হলো ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম, অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমেদের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, খেলাফতে মজলিস, বাংলাদেশ কল্যাণ পার্টি এবং ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থের দল বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।

গণফোরাম থেকে যারা ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন তারা হলেন, কুড়িগ্রাম-২ আমসা আমিন, পাবনা-১ অধ্যাপক আবু সাইয়িদ, ময়মনসিং-৮ এএইচএম খালেকুজ্জামান, ঢাকা-৬ সুব্রত চৌধুরী, ঢাকা-৭ মোস্তফা মোহসীন মন্টু, মৌলভীবাজার-২ সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, হবিগঞ্জ-১ রেজা কিবরিয়া।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির প্রার্থী হলেন ময়মনসিংহ-১০ থেকে সৈয়দ মাহমুদ মোরশেদ, কুমিল্লা-৭ রেদোয়ান আহমেদ, লক্ষ্মীপুর-১ শাহাদাত হোসেন, চট্টগ্রাম-৭ নুরুল আলম।

জাতীয় সমাজতান্ত্রীক দল-জেএসডির প্রার্থীরা হলেন, কিশোরগঞ্জ-৩ প্রফেসর ডক্টর মুহাম্মদ সাইফুল ইসলাম, ঢাকা-১৮ শহীদ উদ্দিন মাহমুদ, কুমিল্লা- ৪ আবদুল মালেক রতন, লক্ষ্মীপুর-৪ আ স ম আবদুর রব।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রার্থীরা হলেন, সুনামগঞ্জ-৩ মো. শাহিনুর পাশা চৌধুরী, সিলেট-৫ উবাইদুল্লাহ ফারুক, নারায়ণগঞ্জ-৪ মনির হোসাইন।

কৃষক শ্রমিক জনতা লীগ প্রার্থীরা হলেন, টাঙ্গাইল-৪ আসনে লিয়াকত আলী, টাঙ্গাইল-৮ এ কুঁড়ি সিদ্দিকী এবং গাজীপুর-৩ এ ইকবাল সিদ্দিকী।

খেলাফত মজলিসের প্রার্থী হলেন, হবিগঞ্জ-২ আসনে আব্দুল বাছিত আজাদ এবং হবিগঞ্জ-৪ এ আহমদ আবদুল কাদের। বাংলাদেশ কল্যাণ পার্টির চট্টগ্রাম-৫ সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এবং বাংলাদেশ জাতীয় পার্টির ঢাকা-১৭ আন্দালিভ রহমান।

এছাড়া গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সালের ১৬(২) ধারা অনুযায়ী কোনও নিবন্ধিত রাজনৈতিক দল ও জোট থেকে কোনও নির্দিষ্ট আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দিলেও আজকের মধ্যে দল থেকে তাদেরও চূড়ান্ত প্রার্থীর তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে। যার অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনে। আর এটি করা হলে ওই দল থেকে মনোনয়ন দাখিল করা অন্য প্রার্থীদেরও প্রার্থিতা আপনা-আপনি বাতিল হয়ে যাবে। এক্ষেত্রে প্রত্যাহারের প্রয়োজন পড়বে না। তবে স্বতন্ত্র প্রার্থী বা রাজনৈতিক দলের শরিকদের কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।

এই আইন অনুযায়ী প্রতিটি রাজনৈতিক দল তার চূড়ান্ত মনোনীত প্রার্থীর তালিকা দিয়ে যাবে এবং প্রতীকের কথা বলবে। আগামীকাল নির্বাচন কমিশনের পক্ষ থেকে সকল রাজনৈতিক দলের প্রতীক চূড়ান্ত ঘোষণা করবে।

আরসি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে সমাবেশ করার ঘোষণা বিএনপির
‘আগামী নির্বাচনে অংশ না নিলে বিএনপির অস্তিত্ব বিলীন হয়ে যাবে’
সরকার দেশে নব্য বাকশাল কায়েম করেছে : মির্জা ফখরুল
‘সরকার চোরাবালিতে দাঁড়িয়ে, যেকোনো সময় ডুবে যাবে’
X
Fresh