• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারসাম্য প্রতিষ্ঠা ও কালাকানুন বাতিল চেয়ে জেএসডি’র ইশতেহার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ডিসেম্বর ২০১৮, ২৩:২৬

জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) নির্বাচনী ইশতেহারে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা ও কালাকানুন বাতিলের অঙ্গীকার করেছে। নির্বাচনে জয়ী হলে দলটি ফেডারেল পদ্ধতির সরকার গঠন করারও অঙ্গীকার করেছে।

আজ বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা পাঠ করেন দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন।

ইশতেহারের প্রথম দফায় বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার হবে ফেডারেল পদ্ধতির। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতা দুই মেয়াদে নির্দিষ্ট করা হবে। অন্য দফাগুলো হলো- নিম্নকক্ষ ও উচ্চকক্ষ সমন্বয়ে জাতীয় সংসদ গঠন, দেশে ৯টি প্রদেশ করা, জাতীয় সংসদের উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন সরকার গঠন করা, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন।

পরে সংবাদ সম্মেলন শেষে জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, আগামী ১০ ডিসেম্বরের পর তারা মাঠে নামবেন। তখন জনজোয়ারে সরকারের সব দুঃশাসন ভেসে যাবে। তিনি ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের উদ্দেশ করে বলেন, আপনারা কেউ ভোটের মাঠ রেখে পালিয়ে যাবেন না।

জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাগুলোকে পর্যবেক্ষক পাঠানোর অনুরোধ জানিয়ে আ স ম আবদুর রব বলেন, আসুন আপনারা এসে ঘুরে দেখে যান বাংলাদেশে এসব কী হচ্ছে? বাংলাদেশ এখন ভয়াবহ সংকটে। নির্বাচনে লেভেল প্লেয়িং বলে কিছু নেই।

আ স ম রব বলেন, বিশ্বের সব দেশে নির্বাচনের সময় রাজবন্দিদের মুক্তি ও হামলা-মামলা ও গ্রেফতার বন্ধ করা হয়। অথচ বাংলাদেশে প্রার্থী গ্রেফতার হচ্ছে, নেতাকর্মী গ্রেফতার হচ্ছে, নিত্যনতুন মামলা হচ্ছে।

তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াও জামিন পান না। খালেদা জিয়া কারাগারে আছেন শুধু তার জনপ্রিয়তার কারণে। জনপ্রিয় হওয়া কি তার অপরাধ?

তিনি বলেন, জনগণ এবার প্রতিরোধ গড়তে পারলে রাষ্ট্র গভীর সংকট থেকে উদ্ধার পাবে। এবার জনগণ অবশ্যই জাগবে। তারা রুখে দেবে সব ষড়যন্ত্র।

এমকে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh