• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মনোনীত প্রার্থীদের তালিকায় নেই নানক-নাছিম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ নভেম্বর ২০১৮, ১৪:১১

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচনের জন্য মনোনীত প্রার্থীদের চিঠি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। কিন্তু মনোনয়ন পাননি অনেক হেভিওয়েট নেতার। বাদ পড়া তালিকার মধ্যে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম রয়েছেন। নানকের আসনে (ঢাকা-১৩) মনোনয়ন পেয়েছেন সাদেক খান আর নাছিমের আসনে (মাদারীপুর-৩) দপ্তর সম্পাদক আবদুস সোবহান মিয়া গোলাপ।

এছাড়া দলের মনোনয়ন পাননি যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান এবং দলটির অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। ফরিদপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য মো. আব্দুর রহমান-এর আসনে মনোনয়ন পেয়েছেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন বুলবুল। আর শরীয়তপুর-১ আসনে বি এম মোজাম্মেল হকের স্থানে মনোনয়ন পেয়েছেন দলটির কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটির সদস্য মো. ইকবাল হোসেন অপু।

রোববার সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে আওয়ামী লীগ সভাপতির সই করা চিঠি মনোনয়নপ্রাপ্তদের দেয়া হয়।

জানা যায়, এই দুইজন ছাড়াও জামালপুর-৫ আসনের বর্তমান সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা চূড়ান্ত মনোনয়নের চিঠি পাননি।

দলীয় সূত্রে জানা যায়, উজ্জ্বল ভাবমূর্তি, জনপ্রিয়তা, দলের প্রতি ত্যাগ, নেতাকর্মীদের সঙ্গে সুসম্পর্ক থাকাসহ অংশগ্রহণমূলক নির্বাচনে বিজয়ী হওয়ার মতো প্রার্থীদের মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

দলীয় সূত্রে আরও জানা যায়, তৃণমূলে অনাস্থা, এলাকার সঙ্গে সম্পর্কহীন, ক্ষমতার অপব্যবহার, নানা কারণে বিতর্কিত, জনবিচ্ছিন্ন, দলীয় নেতাকর্মীদের মামলা-হামলা করে বিপর্যস্ত করেছেন তাদের মনোনয়ন দেয়া হয়নি। পাশাপাশি যারা ক্ষমতার অপব্যবহার করে দলের ভেতর দল-উপদল সৃষ্টি করেছেন, আত্মীয়-স্বজনদের লাগামহীন আচরণ ও দুর্নীতি প্রশ্রয় দিয়েছেন, স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন বাণিজ্য করেছেনও তারা মনোনয়ন তালিকা থেকে বাদ পড়েছেন।

এদিকে রোববার সকালে ধানমণ্ডির আওয়ামীলীগ সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়নি। প্রয়োজন হলে চিঠি পরিবর্তন হতে পারে। কোনও কোনও আসনে মনোনয়নের চিঠি দুটিও দেয়া হয়েছে। এটি টেকনিক্যাল কারণে। সময় ও পরিস্থিতি বিবেচনায় প্রার্থী বদলাতেও হতে পারে। অন্য প্রার্থী বেশি শক্তিশালী হলে দলের প্রার্থী বিবেচনা করা হবে।

এরই মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছেন।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি-জামায়াতের বিষদাঁত ভেঙে দেবো : নাছিম
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
জাতির জন্য বিএনপি-জামায়াত অভিশাপ : নাছিম
পাকিস্তানিদের সন্তুষ্ট করতে ভারতবিরোধী জিকির তুলছে বিএনপি : পাটমন্ত্রী
X
Fresh