• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বদির বদলে নৌকা প্রতীক পাচ্ছেন তার স্ত্রী!

টেকনাফ প্রতিনিধি

  ২০ নভেম্বর ২০১৮, ০৯:১৯

কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনে বিতর্কিত সংসদ সদস্য আবদুর রহমান বদি আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন না। এই আসনে আওয়ামী লীগ থেকে নৌকার মাঝি হচ্ছেন বদির স্ত্রী শাহীনা আক্তার চৌধুরী।

আজ কালের মধ্যে দল থেকে এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। এ নিয়ে সংসদ সদস্য বদি মুখ না খুললেও ইতোমধ্যে তিনিও বিষয়টি জেনেছেন।

জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা দুই মেয়াদে ইয়াবাসহ বিভিন্ন বিষয়ে তুমুল বিতর্কে আছেন আবদুর রহমান বদি। এসব বিতর্কের মধ্যে ইয়াবা ব্যবসা তো আছেই, সেইসঙ্গে শিক্ষক পেটানো, প্রকৌশলীকে শারীরিকভাবে লাঞ্ছিত করা, সম্পদ গোপন কর ফাঁকি দেয়াসহ আরও কিছু বিতর্কিত বিষয় রয়েছে। কর ফাঁকির অভিযোগে একবার কারাভোগও করতে হয়েছে বদিকে।

বদির এসব একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডের জন্য দলকে প্রতিনিয়ত বিব্রত অবস্থায় পড়তে হয়েছে। স্থানীয় আওয়ামী লীগের সিংহভাগই বদি বিরোধী। তারা প্রতিনিয়ত বদির বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন। তবে সাধারণ মানুষের কাছে বদি অনেক জনপ্রিয়। দলের গুটি কয়েক নেতাকর্মী বিরোধিতা করলেও সাধারণ মানুষের দাবি ছিল বদিকে মনোনয়ন দেয়ার। কিন্তু আওয়ামী লীগ আর সেই পথে হাঁটছে না। বিতর্ক এড়াতে বদির বদলে তার স্ত্রী শাহিনা আক্তার চৌধুরীকেই এবার মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ খবরে উখিয়া-টেকনাফের সর্বত্র চলছে আলোচনা-সমালোচনা।

জানা যায়, আওয়ামী লীগ থেকে নৌকার টিকিট পেয়ে এ আসন থেকে ২০০৮ সালে ও ২০১৪ সালে পরপর দুইবার জাতীয় সংসদে যান আবদুর রহমান বদি। টানা ১০ বছর সংসদ সদস্য থাকার সুবাধে বিএনপির দুর্গে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন তিনি। দলটির কেন্দ্রীয় একটি সূত্র জানিয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ চাইছে তারা বিতর্কিত কোনও ব্যক্তিকে দলের মনোনয়ন দেবেন না। এই আসন থেকে এখন পর্যন্ত ২৭ জন প্রার্থী নৌকার মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে অন্তত ৫-৭ জন প্রার্থী দলগতভাবে শক্তিশালী। কিন্তু দলীয় অবস্থান শক্ত হলেও প্রায় সবারই জনপ্রিয়তা নিয়ে সন্দেহ। কিন্তু আবদুর রহমান বদির জনপ্রিয়তায় স্ত্রী শাহীনা আক্তার চৌধুরীও এলাকায় বেশ জনপ্রিয়। এছাড়াও উখিয়ার বৃহত্তর রাজনৈতিক পরিবারের মেয়ে তিনি। উখিয়া উপজেলায় তাদের বেশ রাজনৈতিক প্রভাব রয়েছে। সবদিক বিবেচনা করে শাহীনা আক্তার চৌধুরীকেই আওয়ামী লীগ মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

শুধু বদির স্ত্রী হিসেবে নয়, শাহীনা আক্তার চৌধুরী উখিয়া উপজেলার ঐতিহ্যবাহী পরিবারের সন্তান। তার বাবা নুরুল ইসলাম চৌধুরী প্রকাশ ঠান্ডা মিয়া চৌধুরী ছিলেন উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান। বড় ভাই অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী জেলা পরিষদের নির্বাচিত সদস্য। ছোটভাই জাহাঙ্গীর কবির চৌধুরী উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। চাচা হামিদুল হক চৌধুরী বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি। চাচী নিগার সুলতানা উখিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী।

উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আমিনুল হক আমিন বলেন, সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী শাহিনা আক্তার চৌধুরীর মনোনয়ন নিশ্চিত হয়েছে।

কক্সবজার জেলা পরিষদ সদস্য ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরীও বলেন, শাহীনা আক্তার চৌধুরীর মনোনয়ন চূড়ান্ত।

অপরদিকে টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশর আরটিভি অনলাইনকে জানান, মনোনয়ন বোর্ড বা আনুষ্ঠানিক ঘোষণা না দেয়া পর্যন্ত বলা যাচ্ছে না কে মনোনয়ন পাচ্ছেন। গেল রোববার বিভিন্ন গণমাধ্যমে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কাউকে মনোনয়নের বিষয়টি নিশ্চিত করা হয়নি বলে জানিয়েছেন।

শাহিনা আকতার চৌধুরী ২০০৮ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে দাঁড়ান। পরে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। এ ব্যাপারে শাহিনা আকতার চৌধুরী বলেন, এখন পর্যন্ত মনোনয়ন চূড়ান্ত হয়নি। দল থেকে মনোনয়ন পেলে অবশ্যই জননেত্রী শেখ হাসিনাকে উখিয়া-টেকনাফ আসনটি উপহার দিতে পারব।উখিয়া-টেকনাফের সর্বস্তরের জনগণের কাছে দোয়া চেয়েছেন তিনি।

তবে যেকোনো সময় পরিস্থিতি বুঝে নৌকার টিকিট বদলে যেতে পারে বলেও মনোনয়ন বোর্ড সূত্রে জানা যায়।

আরও পড়ুন :

জেবি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাদক কারবারে সংশ্লিষ্ট বদির দুই ভাই, জানালো সিআইডি 
তেজগাঁও রেলস্টেশনে পড়ে ছিলেন কিংবদন্তি ফুটবলার মহসিন
এক্সপ্রেস ইনস্যুরেন্সের সিইও হলেন বদিউজ্জামান লস্কর
রাজস্ব প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে : প্রধানমন্ত্রী 
X
Fresh