• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভোটের হাওয়া: পাবনা-৫

আওয়ামী লীগে একক, প্রার্থী সংকটে বিএনপি

আবুল কালাম আজাদ, পাবনা

  ১৭ অক্টোবর ২০১৮, ১৬:৪৫

পাবনার পাঁচটি আসনের মধ্যে গুরুত্বপূর্ণ সদর আসনে বইছে নির্বাচনী হাওয়া। জাতীয় নির্বাচনে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ করছেন প্রার্থীরা। এ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে আলোচিত বর্তমান এমপি গোলাম ফারুক প্রিন্স এবং বিএনপি থেকে বেগম খালেদা জিয়ার বিশেষ সহকারি অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস। তবে শিমুল বিশ্বাস কারাগারে থাকায় বিএনপি অনেকটা প্রার্থী সংকটে।

বর্তমানে পাবনা-৫ সদর আসনে ১৪৪টি কেন্দ্রে মোট ভোটের সংখ্যা ৪ লাখ ৩৫ হাজার ৮২৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৯ হাজার ৪৪৪ জন এবং নারী ভোটার ২ লাখ ১৬ হাজার ৩৭৯ জন।

১৯৯১ থেকে ২০০৮ সাল পর্যন্ত আসনটি ছিল বিএনপি-জামায়াত জোটের দখলে। ২০০৮ এর জাতীয় নির্বাচনে মাওলানা আব্দুস সুবহানকে পরাজিত করার মধ্য দিয়ে আওয়ামী লীগের কব্জায় আসে আসনটি।

আগামী নির্বাচন ঘিরে এ আসনের প্রার্থিতা নিয়ে চলছে নানা হিসেব-নিকেশ। বর্তমান এমপি গোলাম ফারুক আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে আলোচিত হচ্ছেন। পাবনা সদরে তার সময়ে সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে বলে দাবি করেন। সরকারের উন্নয়ন অব্যাহত রাখতে আবারো প্রার্থী হতে চান।

জানা যায়, গোলাম ফারুক প্রিন্সের নেতৃত্বে পাবনা জেলা আওয়ামী লীগ অতীতের যেকোনো সময়ের চেয়ে অধিক শক্তিশালী ও সংগঠিত। তার আমলে পাবনার রাস্তাঘাট, স্কুল কলেজ, মাদরাসা মসজিদ মন্দিরে ব্যাপক উন্নয়ন হয়েছে যা চোখে পড়ার মত। সৎ, নিরপেক্ষে ও কর্মীবান্ধব নেতা হিসেবে পাবনার জনগণ তাকেই এমপি হিসেবে দেখতে চান।

পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লাল বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে বর্তমানে পাবনা জেলা আওয়ামী লীগ সুসংগঠিত ও শক্তিশালী। বর্তমান সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স একজন সৎ, মেধাবী, নিরপেক্ষ ও কর্মীবান্ধব নেতা। তার হাত দিয়ে পাবনায় ব্যাপক উন্নয়ন হয়েছে। হাজার হাজার বেকারদের চাকরি হয়েছে। সোই প্রিন্সকেই প্রার্থী হিসেবে চান। দল তাকে মনোনয়ন দিলে বিপুল ভোটে তিনি জয়ী হবেন।

একাদশ সংসদ নির্বাচন নিয়ে গোলাম ফারুক প্রিন্স বলেন, বিগত দিনের মতই এবারও তারা পাবনার ৫টি আসনে আওয়ামী লীগ প্রার্থীকে বিজয়ী করবেন। পাবনা-৫ আসনে দল তাকে মনোনয়ন দিলে তিনি এবার পাবনার বেকার সমস্যা দূর করার লক্ষ্যে কর্ম সংস্থানের ব্যবস্থা করবেন।

বিএনপির কাউকে এ আসনে তেমন জনসংযোগে দেখা যাচ্ছে না। তবে সাম্প্রতিক সময়ে কারাবন্দী বিএনপির চেয়ারপার্সনের বিশেষ সহকারী ও সাবেক বিআইডব্লিউটিসির চেয়ারম্যান অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাসকে বিএনপি’র প্রার্থী হিসেবে দাবী করছেন তার কর্মী সমর্থকেরা।

বিএনপি নেতাকর্মীরা জানান, এই আসনটি মূলত বিএনপির। গত নির্বাচনে এ আসনে জোটের প্রার্থী হিসেবে জামায়াতের কেন্দ্রীয় নেতা মাওলানা আবদুস সুবহানকে শিমুল বিশ্বাস সমর্থন দিয়ে তার পক্ষে কাজ করেন। এবারে মাওলানা আবদুস সুবহান তার সেই ত্যাগের মূল্যায়ন করবেন এটা তাদের বিশ্বাস।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে একাধিক বিএনপি নেতা জানান, জোট সরকারের বিগত পাঁচ বছরে নিজেদের ভালো অবস্থান থাকা সত্ত্বেও জামায়াতের কাছে তারা ছিল বঞ্চিত এবং নিগৃহীত। তবে শিমুল বিশ্বাস জেল থেকে ছাড়া না পেলে পাবনা-৫ আসনে বিএনপির প্রার্থী কে হবেন এর পরিষ্কার কোন জবাব মেলেনি বিএনপির নেতাকর্মীদের কাছে।

জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট মাসুদ খন্দকার বলেন, পাবনার মাটি বিএনপির ঘাটি হিসেবে পরিচিত। এখানে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারি অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস তাদের একক প্রার্থী। তিনি প্রার্থী হলে বিপুল ভোটে জয়ী হবেন।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবর রহমান তোতা বলেন, অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস তাদের একক প্রার্থী। দল নির্বাচনে গেলে, নির্বাচন সুষ্ঠু হলে শিমুল বিশ্বাস বিপুল ভোটে জয়ী হবেন।

জেলা জাতীয় পার্টির সভাপতি মকবুল হোসেন সন্টু বলেন, কেমনভাবে দল নির্বাচনে অংশ নেবে, তা নিতান্তই নির্ভর করছে পার্টির চেয়ারম্যানের সিদ্ধান্তের উপরে। দল যদি জোটগতভাবে নির্বাচন করে তবে এক রকমের সিদ্ধান্ত। আর যদি জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করে তাহলে কৌশলটা হবে ভিন্ন। জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন জেলা জাতীয় পার্টির সভাপতি।

এদিকে এবারেও জামায়াতের প্রার্থী হিসেবে জেলা জামায়াতের সাধারণ সম্পাদক মাওলানা ইকবাল হুসাইন গোপনে গোপনে জনসংযোগ চালিয়ে যাচ্ছে। তাদের দাবী বিএনপি জামায়াত জোট থাকলে পাবনা-৫ আসনটি জামায়াতকেই দিতে হবে।

তবে যেই মনোনয়ন পাক না কেন সাধারণ ভোটারদের দাবী, ভোট যেন সুষ্ঠু হয়। তারা যেন কেন্দ্রে গিয়ে যোগ্য ব্যক্তিকে ভোট দিতে পারেন।



আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি এখন পথহারা পথিক : ওবায়দুল কাদের
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা : রিজভী
বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী কারাগারে
সন্ত্রাসীদের বিচারের মুখোমুখি হতে হবে : কাদের
X
Fresh