• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভোটের হাওয়া: রাজশাহী ১ ও ৬

জয় পেতে মরিয়া আ.লীগ, বিএনপি চায় হারানো আসন পুনরুদ্ধার (ভিডিও)

আমির ফয়সাল, রাজশাহী

  ১৪ অক্টোবর ২০১৮, ১০:৪১

আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী ১ ও ৬ নম্বর আসনে আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির পক্ষে মাঠে নেমেছেন একাধিক সম্ভাব্য প্রার্থী। এই দুই আসনে বর্তমান সরকারের ব্যাপক উন্নয়নকে হাতিয়ার করে জয় পেতে চান আওয়ামী লীগের প্রার্থীরা আর বিএনপি চায় হারানো আসন পুনরুদ্ধার করতে।

সীমান্তবর্তী ও ঐতিহ্যবাহী এলাকা রাজশাহীর বরেন্দ্র অঞ্চল গোদাগাড়ী এবং তানোর নিয়ে গঠিত এখানকার ১ নম্বর সংসদীয় আসন। এ আসনে তিন লাখ ৮৩ হাজার ৩৫০ এবার ভোটার রয়েছেন।

স্বাধীনতার পর এ আসনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন শহীদ এ এইচ এম কামরুজ্জামান হেনা। এরপর আওয়ামী লীগের অ্যাডভোকেট মহসিন, জামায়াতের অধ্যাপক মুজিবর রহমান, জাতীয় পার্টির দুরুল হোদা একবার করে এমপি নির্বাচিত হলেও ১৯৯১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত একটানা সংসদ সদস্য ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক। এ আসনে ২০০৮ সাল থেকে পরপর দুইবার সংসদ সদস্য নির্বাচন হন রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী।

বর্তমান এমপি ছাড়াও এ আসনে এবার নির্বাচনে মনোনয়ন পেতে শক্ত দৌড়-ঝাঁপ শুরু করেছেন মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী ও একইসঙ্গে পুলিশের সাবেক মহাপরিদর্শক মতিউর রহমানসহ বেশ কয়েকজন।