Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

কুমিল্লা-১ ও ২: দুই আসনে গৃহবিবাদে আ.লীগ

কুমিল্লার দাউদকান্দি-মেঘনা উপজেলা নিয়ে গঠিত কুমিল্লা-১ এবং হোমনা-তিতাস উপজেলা নিয়ে গঠিত কুমিল্লা-২ সংসদীয় আসন। কুমিল্লা-১ আসনে বিএনপি ঐক্যবদ্ধ থাকলেও কুমিল্লা-২ আসনে রয়েছে ছন্দপতন। অন্যদিকে, উভয় আসনেই আওয়ামী লীগে রয়েছে গৃহবিবাদ।

কুমিল্লা-১ এ মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগের ৫ জন, বিএনপির ১ জন ও জাতীয় পার্টির ২ জন। অন্যদিকে, কুমিল্লা-২ এ দৌড়ঝাঁপ করছেন আওয়ামী লীগের ৪ জন আর বিএনপির ৪ জন ও জাতীয় পার্টির ১ জন।

কুমিল্লা-১ এ প্রয়াত ইঞ্জিনিয়ার আব্দুর রশিদ জাসদ, স্বতন্ত্র ও জাতীয় পার্টি থেকে ৪ বার এমপি নির্বাচিত হয়েছিলেন। এরপর ১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন টানা ৪ বার এ আসনের এমপি ছিলেন। আওয়ামী লীগ থেকে ২০০৮ এবং ২০১৪ সালে টানা জয়ী বর্তমান এমপি মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সুবিদ আলী ভূঁইয়া এবারও দলীয় মনোনয়ন প্রত্যাশী। এর বাইরে মনোনয়ন দৌড়ে আলোচিত নাম বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, মেঘনা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল আলম, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল মান্নান ও ব্যারিস্টার নাইম হাসান।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থী জট আর দলীয় কোন্দলের কারণে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে বিএনপি। বিএনপি থেকে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন এ আসনে একক প্রার্থী। ইতোমধ্যে নেমেছেন মাঠেও।

অন্যদিকে ১টি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে গঠিত কুমিল্লা-২ আসন। ১৯৯১ সাল থেকে এ আসনে টানা ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এমকে আনোয়ার। সবশেষ ২০১৪ সালের বিএনপি বিহীন জাতীয় নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির আমির হোসেন ভূঁইয়া নির্বাচিত হন, যিনি এবারও জাতীয় পার্টির একক প্রার্থী।

এদিকে, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন নিটল টাটা গ্রুপের ভাইস চেয়ারম্যান সেলিমা আহমাদ মেরী, তিতাসের সাবেক উপজেলা চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার, হোমনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান আবুল।

অপরদিকে এম.কে আনোয়ারের মৃত্যুর পর বিএনপিতে শুরু হয় দলীয় কোন্দল। দলের একটি অংশ আনোয়ারের বড় ছেলে কায়জারকে চাইলেও অপর একটি অংশ কেন্দ্রীয় শ্রমিক দলের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সহ-সভাপতি ফজলুল হক মোল্লাকে নিয়ে মাঠে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আবার ড. খন্দকার মোশাররফ হোসেন কুমিল্লা-১ এবং কুমিল্লা-২ এ দুটি আসন থেকে নির্বাচন করবেন বলেও শোনা যাচ্ছে।

এর বাইরে বিএনপির প্রার্থী তালিকায় হোমনা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আজিজুর রহমান মোল্লার নামও শোনা যাচ্ছে।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS