• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৩০ অক্টোবরের পর যেকোনও দিন নির্বাচনী তফসিল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৫

আগামী ৩০ অক্টোবরের পর যেকোনেও দিন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। বললেন নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দীন আহমেদ।

সোমবার (১০ সেপ্টেম্বর) সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন সচিব একথা জানান।

হেলাল উদ্দীন আহমেদ জানান, এছাড়া আগামী ২৫ সেপ্টেম্বরের পর থেকে চূড়ান্ত ভোটার তালিকা স্থায়ী ভাবে মুদ্রণ প্রক্রিয়া শুরু হবে। এইরমধ্যে ১০ কোটি ৪১ লাখ ভোটার তালিকার সিডি প্রস্তুত করা হয়েছে। সিডিগুলো এখন জেলা পর্যায়ে পাঠিয়ে দেওয়া হলেই ছাপার কাজ শুরু হবে।

ইসি সচিব বলেন, একাদশ নির্বাচনে ভোটকেন্দ্রের সম্ভাব্য সংখ্যা ৪০ হাজার ১৯৯টি। এর খসড়া তালিকা গত ৫ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে। এসব খসড়ার উপর সংশোধনের আবেদনও জমা পড়েছে। সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। সংসদ নির্বাচনের ২৫ দিন আগে এগুলো হালনাগাদ করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।
-------------------------------------------------------
আরও পড়ুন : গাজীপুরে মানববন্ধন থেকে বিএনপির ৯ নেতাকর্মী আটক
-------------------------------------------------------

হেলাল উদ্দীন বলেন, তফলিস ঘোষণার আগ পর্যন্ত নির্বাচনের প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে এবং নির্বাচনী সামগ্রী কেনাকাটার কাজও প্রায় শেষ পর্যায়ে। নির্বাচনে প্রিসাইডিং ও পোলিং অফিসারের তালিকা তফসিল ঘোষণার পর চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কক্ষ'র সংখ্যা হবে ২ লাখ ৬ হাজার ৫৪০টির মতো। নির্বাচন সম্পন্ন করতে পোলিং ও প্রিসাইডিং অফিসার হবে ৪ গুণ। নির্বাচন কেন্দ্র করে মোট ৭ লাখ কর্মকর্তার প্রয়োজন হবে।

তিনি বলেন, আমরা ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছি। আশা করছি সব দল নির্বাচনে অংশ নেবে। কারণ রাজনৈতিক দলের অন্যতম উদ্দেশ্যই হলো নির্বাচনে অংশগ্রহণ করা।

আরও পড়ুন :

এসজে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অনলাইনে মনোনয়নপত্র দাখিল বাধ্যতামূলক
উপজেলা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে সই লাগবে না ভোটারের, বাড়ল জামানত
‘ভারতের আইনশৃঙ্খলার দায়িত্ব এখন নির্বাচন কমিশনের হাতে’
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নির্বাচন কমিশনের পুষ্পস্তবক অর্পণ
X
Fresh