• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রাজনৈতিক কারণে অনেক শিক্ষক তেঁতুল হুজুরের বিরুদ্ধে কথা বলছেন না: ইনু

ঢাবি প্রতিনিধি

  ২৯ জুলাই ২০১৮, ১৯:৫৯

আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মাঝে নেতা-নেত্রীর দালাল দেখি। রাজনৈতিক কারণে অনেককে দেখলাম তেঁতুল হুজুরের বিরুদ্ধে কথা বলছে না বলে মন্তব্য করলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সেন্টার ফর ম্যান অ্যান্ড ম্যাসকুলিনিটি স্টাডিজ(সিএমএমএস) আয়োজিত এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।

হাসানুল হক ইনু বলেন, আমাদের নৈতিকতার অবক্ষয় হয়েছে। আমি বিশ্ববিদ্যালয়ে মুক্তমনা শিক্ষক দেখি না। সাম্প্রতিককালে তেঁতুল হুজুরের উৎপাত দেখেছি। তার মতে, মেয়েদের চতুর্থ শ্রেণির বেশি পড়ার দরকার নাই। তারা তেঁতুলের মতো, তারা ঘরে থাকবে। রাজনৈতিক কারণে অনেককে দেখলাম তেঁতুল হুজুরের বিরুদ্ধে কথা বলছে না।

তিনি বলেন, ঢাবি মুক্তবুদ্ধির কেন্দ্র কিন্তু আপনারা তেঁতুল হুজুরে বিরুদ্ধে কথা বলছেন না, বখাটেদের বিরুদ্ধে কথা বলছেন না। আপনারা দালালি করছেন, তাহলে আপনারা কিসের শিক্ষাবিদ?

--------------------------------------------------------
আরও পড়ুন: এমপি সুজার দাফন সম্পন্ন
--------------------------------------------------------

হাসানুল হক ইনু বলেন, নারী উত্ত্যক্তকারীরা জঙ্গি ও রাজাকারের মতো এবং তাদের সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই। সমাজকে জঙ্গি, রাজাকার ও বখাটেদের উৎপাত থেকে মুক্ত করতে হবে আমাদের। বখাটে, নারী উত্ত্যক্তকারী ও রাজাকারদের উৎপাত রুখতে সমান্তরাল কর্মসূচির মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, আমাদের সমাজে শুধু নারীদের পরামর্শ দেয়া হয়। নারী তুমি সচেতন হও, নারী তুমি আঠারোর আগে বিয়ে করবা না, ২১ বছরের আগে মা হবে না। কিন্তু পুরুষদের বেলায় এমন কোনও পরামর্শ দেয়া হয় না।

তিনি আরও বলেন, লিঙ্গ বৈষম্য থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। বালক হোক, বালিকা হোক, কেউ কারও বড় না- এই ধারণা সমাজে চালু করতে হলে প্রথমে পুরুষকেই এগিয়ে আসতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারাকাত, ইউএনডিপির বাংলাদেশের প্রধান উপদেষ্টা মিস সারমিলা রসুল ও সংসদ সদস্য নাঈম রাজ্জাক এবং সিএমএমএস’র চেয়ারম্যান ড. শাইখ ইমতিয়াজ।

আরও পড়ুন:

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম প্রিয়ন্তী মণ্ডল
ঢাবির ভর্তি পরীক্ষার ফল যেভাবে জানবেন
গণবিজ্ঞপ্তির আগেই বদলির প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষকদের মানববন্ধন
X
Fresh