• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কানাডায় নাগরিক সংবর্ধনা পাচ্ছেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ জুন ২০১৮, ১০:৪২

আগামী ১০ জুন কানাডার টরন্টো প্রবাসীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দেবেন। এ উপলক্ষে কানাডা আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রবাসীরা নানা প্রস্তুতি নিচ্ছেন।

জানা গেছে, নারীর ক্ষমতায়ন ও উদ্বাস্তুদের আশ্রয় প্রদানের অবিস্মরণীয় পদক্ষেপ গ্রহণে সাহসিকতার কথা জানতে চায় জি-সেভেন সামিট। এ জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে কানাডার কুইবেকে অনুষ্ঠিতব্য শীর্ষ ধনীদেশগুলোর বার্ষিক সম্মেলনে। এটি হবে ৮ ও ৯ জুন। এই সম্মেলনে শেখ হাসিনাকে বিশেষভাবে সম্মান জানানো হবে।

সম্মেলনের পর ১০ জুন টরন্টোতে প্রবাসীরা নাগরিক সংবর্ধনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সম্মিলিত উদ্যোগে সংবর্ধনা সমাবেশটি হবে ডাউন টাউন টরন্টোতে মেট্রো কনভেনশন সেন্টারে। টরন্টোর এই কর্মসূচিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক আওয়ামী লীগ, নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের নেতাকর্মীরাও যোগ দেবেন বলে জানা গেছে।

সম্মেলনের হোস্ট কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে বলেছেন, চলতি বছরের জি-৭ শীর্ষ সম্মেলনের এজেন্ডা নির্ধারণে প্রগতিতে প্রাধান্য দেওয়ায় কানাডা গৌরববোধ করছে। লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন, ক্লিন এনার্জি এবং সকলের উপকারে আসে এমনভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধির স্বার্থে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে এই সম্মেলনে।

কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে শলাপরামর্শ করতে চাই, যা সব নাগরিকের জন্যেই কল্যাণকর হবে। আর এভাবেই আমরা আমাদের সন্তান ও নাতি-পুতিদের জন্যে নিরাপদ, স্বাস্থ্যসম্মত এবং শান্তিপূর্ণ বিশ্ব রচনায় ব্রতী হতে চাই।’

এই সফরে কানাডার সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে দুই দেশের প্রধানমন্ত্রী একান্ত বৈঠক করবেন বলে জানা গেছে।

এ জন্যে প্রধানমন্ত্রী আগামীকাল বুধবার রাতে কানাডার উদ্দেশে বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন। ১১ জুন ঢাকার উদ্দেশে কানাডা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে পাঁচ চুক্তি
X
Fresh