• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ঐক্যবদ্ধ কর্মসূচিই গণতান্ত্রিক শক্তির একমাত্র করণীয়: সিপিবি সভাপতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০১৮, ২২:৫৪

জনগণের সামনে ঐক্যবদ্ধ কর্মসূচি হাজির করা এখন গণতান্ত্রিক শক্তির একমাত্র করণীয় হয়ে দাঁড়িয়েছে বলে জানালেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী অ্যাডভোকেট আবদুস সালামের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বিদ্যমান সংকট ও গণরাজনীতির করণীয়’ শীর্ষক আলোচনাসভায় তিনি একথা বলেন। শুক্রবার বিকেলে রাজধানীর বিএমএ মিলনায়তনে গণসংহতি আন্দোলন এই সভার আয়োজন করে।

সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী প্রমুখ।

সভায় খালেকুজ্জামান বলেন, বড় বড় গণতান্ত্রিক ও প্রগতিশীল শক্তিগুলোকে সঙ্গে নিয়ে দেশ রক্ষার কর্মসূচি হাজির না করতে পারলে আরও অনেকদিন সংকটে থাকবে জনগণ।

--------------------------------------------------------
আরও পড়ুন : আ.লীগের দাবির কাছে নির্বাচন কমিশনের নতি স্বীকার: ফখরুল
--------------------------------------------------------

মাহমুদুর রহমান মান্না বলেন, মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধের নামে মানবাধিকার লঙ্ঘন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় যে আমরা কতটা গণতন্ত্রহীনতার মধ্য দিয়ে সময় পার করছি।

সুব্রত চৌধুরী বলেন, বর্তমান সরকার আইনকে তামাশায় পরিণত করেছে।

জোনায়েদ সাকি বলেন, ফ্যাসিবাদী এই অনির্বাচিত সরকার সম্ভাব্য সব উপায়ে মানুষের জীবনকে দুর্দশাগ্রস্ত করে নিজেদের আখের গোছাচ্ছে। এর বিরুদ্ধে সংগ্রামকে শক্তিশালী করতে হলে সংবিধানের গণতান্ত্রিক সংস্কারের লক্ষ্যে একটা জাতীয় ঐক্য গড়ে তোলা একমাত্র করণীয় হয়ে দাঁড়িয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, গত বছরের ২৬ মে মৃত্যুবরণ করেন আবদুস সালাম। তিনি তার দীর্ঘ রাজনৈতিক জীবনে বাংলাদেশের প্রগতিশীল ও গণতান্ত্রিক রাজনীতিতে নেতৃত্ব দিয়েছেন। মৃত্যুর পূর্বমুহূর্ত পর্যন্ত তিনি গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন।

আবদুস সালাম বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে রাজশাহী জেলায় সংগঠকের দায়িত্ব পালন করেন। তিনি মওলানা ভাসানীর ঐতিহাসিক ফারাক্কা লংমার্চের একজন সংগঠক ছিলেন। স্বৈরাচারবিরোধী আন্দোলনেও একজন সংগঠকের ভূমিকা পালন করেন তিনি।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশব্যাপী বিক্ষোভের ডাক বাম জোটের
রাষ্ট্র আজ ধসে পড়ার উপক্রম হয়েছে : সাকি
‘নতুন করে জনগণের পকেট কাটার উৎসব শুরু করেছে সরকার’
X
Fresh