• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আওয়ামী লীগের নতুন কার্যালয় উদ্বোধন ২৩ জুন

ভবন কথা বলবে ইতিহাস-ঐতিহ্যের

মিথুন চৌধুরী

  ২৩ মে ২০১৮, ১৯:১২

ভবনটির ঠিকানা ২৩ বঙ্গবন্ধু এভিনিউ। যার প্রতিতলায় ফুটে উঠেছে ইতিহাস-ঐতিহ্যের নানা চিত্র। ঊনসত্তর বছরের পুরনো রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রাণকেন্দ্র এ ভবনটি। প্রবেশ মুখে দেখা যায় চলন্ত নৌকা। ভবনের সামনে বড় করে তিনটি শব্দ লেখা ‘বাংলাদেশ আওয়ামী লীগ’। সামনের দেয়ালজুড়ে দলের সাইনবোর্ডসহ দলীয় স্লোগান ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’, রাষ্ট্র পরিচালনার চার মূলনীতি, ভাষা আন্দোলন-৫২, মুক্তিযুদ্ধ-৭১ প্রভৃতি শব্দ খোদাই করে লেখা হচ্ছে।

ভবনের সামনের দিকের দেয়ালে ৪, ৫, ৬ ও ৭ তলার জায়গাজুড়ে টেরাকোটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের চিত্র। তার পাশেই ৫২’র ভাষার অধিকার প্রতিষ্ঠার আন্দোলনের স্মৃতি চিহ্ন।

--------------------------------------------------------
আরও পড়ুন :দেশে এক প্রকারের যুদ্ধ ঘোষণা করা হয়েছে : ফখরুল
--------------------------------------------------------

দেয়ালের দু’পাশ কাচ দিয়ে ঘেরা আর মাঝখানে সিরামিকের ইটের বন্ধনে গড়ে উঠে ভবনটিতে রয়েছে আধুনিক সকল সুযোগ-সুবিধা। আধুনিক প্রযুক্তিতে নির্মিতব্য ভবনটিতে থাকবে দুটি স্বতন্ত্র কার পার্কিং, একাধিক লিফট, সিঁড়ি, কার লিফটসহ ভূমিকম্প ও অগ্নিপ্রতিরোধের ব্যবস্থা। ভবনের ছাদে থাকবে হেলিপ্যাড, যেখানে সরাসরি হেলিকপ্টার অবতরণ করতে পারবে।

১০তলা ভবনের সামনে-পেছনে ছেড়ে দেয়া জায়গায় হচ্ছে বাগান। এ ভবনের সামনে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে স্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ ছাড়াও দেয়ালে ওই গ্রেনেড হামলায় নিহত আইভী রহমানের ছবি রাখা হচ্ছে। দ্বিতীয়তলায় ৩৫০ জনের বসার ব্যবস্থায় তৈরি হচ্ছে কনফারেন্স হল। তৃতীয়তলায় হবে আরেকটি কনফারেন্স হল। এখানে ২৪০ জনের বসার ব্যবস্থা থাকবে। তিনতলার সামনের অংশটা ‘ওপেন স্কাই টেরাস’। অনেকটা বাসার ড্রইংরুম বা পাঁচতারকা হোটেলের আদলে করা হবে এ অংশ। এখানে কৃত্রিম বাগানের ফাঁকে ফাঁকে চেয়ার-টেবিল দিয়ে বসার ব্যবস্থা থাকছে। পাশাপাশি থাকবে চা-কফি খাওয়ার আয়োজন।

এছাড়া ভবনের চার ও পাঁচতলায় দলের কেন্দ্রীয় কার্যালয় ছাড়াও সহযোগী-ভ্রাতৃপ্রতিমসহ সমমনা অন্যান্য সংগঠনের কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে। সাত, আট ও নয়তলায় দলীয় সভাপতি, সাধারণ সম্পাদক, সভাপতিমণ্ডলীর সদস্য, যুগ্ম-সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, বিষয়ভিত্তিক সম্পাদকসহ কেন্দ্রীয় নেতাদের কক্ষ রাখা হয়েছে। এর মধ্যে সভাপতির ফ্লোর থাকবে বুলেট প্রুফ ডাবল গ্লাস। এছাড়া ভবনের বিভিন্ন তলায় রাখা হয়েছে ডিজিটাল লাইব্রেরি, সেমিনার রুম এবং সাংবাদিক লাউঞ্জ।

রাজউকের বিল্ডিং কোড অনুযায়ী সামনের দিকে রাস্তা থেকে ১০ ফিট এবং পেছনের দিকে ১৭ ফিট জায়গা ছেড়ে মোট জমির ৬৫ শতাংশ ব্যবহার করে ভবনটি তৈরি করা হচ্ছে। ভবনটির প্রথম থেকে তৃতীয় তলা পর্যন্ত প্রতিটি ফ্লোর ৪১০০ বর্গফুট। চতুর্থতলা থেকে উপরের সব কটি ৩১০০ বর্গফুটের।

ভবনটির স্ট্রাকচার ডিজাইন এবং তৈরির কাজ করছে ‘দি ডিজাইনারস অ্যান্ড ম্যানেজারস’নামের একটি বেসরকারি ফার্ম। নির্মাণে সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ভবন নির্মাণ কাজে নিয়োজিত রয়েছেন প্রকৌশলী ইমাম হোসেন।

আওয়ামী লীগের নিজস্ব ফান্ড থেকে ১০ কোটি টাকা ব্যয়ে ভবনটির নির্মাণ কাজ শুরু করা হলেও নির্মাণ সামগ্রী দাম বৃদ্ধি পাওয়ায় নির্মাণ খরচও বেশ বেড়েছে।

১৯৮১ সালে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা দেশের ফেরার পর পুরনো ভবনের এ জায়গায় কেন্দ্রীয় কার্যালয় স্থাপন করা হয়। ২০১৭ সালের ২৩ জুন দলটির ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১১ সালের জানুয়ারি মাসে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে দলের নিজস্ব ভবন করার সিদ্ধান্ত হয়। এ ধারাবাহিকতায় ১৬ জুলাই ২০১৬ পুরনো ভবনটি ভাঙার কাজ শুরু হয়। সেপ্টেম্বরে নতুন ভবন নির্মাণের কাজ শুরু হয়। ২০১৭ সালের মধ্যেই ভবনটির কাঠামো নির্মাণ শেষ হয়।

পুরান ঢাকার কে এম দাশ লেনের রোজ গার্ডেনে ১৯৪৯ সালের ২৩ জুন আত্মপ্রকাশের পর আওয়ামী লীগের কার্যালয় স্থানান্তরের ঘটনা ঘটেছে বেশ কয়েকবার। এ ভবন ছাড়াও ধানমন্ডিতে সভাপতির রাজনৈতিক কার্যালয় ও নির্বাচনী কার্যালয়ও রয়েছে দলটির।

আগামী ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে উদ্বোধন করা হবে আধুনিক, দৃষ্টিনন্দন দশ তলাবিশিষ্ট কেন্দ্রীয় এ কার্যালয়। এ উপলক্ষে বুধবার ভবনটির নির্মাণকাজের সবশেষ পরিস্থিতি পরিদর্শন করতে যান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনয়ার মোশাররফ হোসেন।

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাকিব খানের জন্মদিনে জায়েদের নতুন ঘোষণা
কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু, সরানো হচ্ছে ডিএনসিসি কার্যালয়
নতুন সিরিজ দিয়ে পর্দায় ফিরলেন নায়ক মান্না
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
X
Fresh