• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শেখ হাসিনার প্রতি বেশি ইতিবাচক মানুষ: মার্কিন গবেষণা

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ এপ্রিল ২০১৮, ১৮:১৫

রাষ্ট্র ক্ষমতায় থাকতে নেতৃত্বসহ দেশের নানাবিধ গঠনমূলক কাজের হিসেবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সাধারণ মানুষ বেশি ইতিবাচক। এমন তথ্য উঠে এসেছে ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) এক গবেষণায়।

বেশ কিছু ফোকাস গ্রুপ ডিসকাশনের (এফজিডি) মাধ্যমে ২০১৭ সালের মাঝামাঝি সময় থেকে চালানো ওই গবেষণা শেষে গেলো ২৬ এপ্রিল নিজস্ব সাইটে এই প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি।

আইআরআই জানায়, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও দলটির সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন জরিপে অংশ নেয়া অধিকাংশ ব্যক্তি। দেশের স্বাধীনতার সঙ্গে আওয়ামী লীগের সম্পৃক্ততা এবং বর্তমানে ক্ষমতায় থাকতে দেশের উন্নয়নে নেয়া আওয়ামী লীগের বিভিন্ন কার্যক্রমের কারণেই এই ইতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভারত জোর করে আ. লীগকে ক্ষমতায় বসিয়েছিল: মোশাররফ
--------------------------------------------------------

অন্যদিকে বিএনপি ও দলটির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও পলাতক আসামি তারেক রহমান এবং জামায়াতে ইসলামী বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক মনোভাব পোষণ করেছেন জরিপে অংশগ্রহণকারীরা।

খালেদা জিয়া, তারেক রহমান, জামায়াতে ইসলামী বাংলাদেশ এবং বিএনপির তুলনায় বর্তমান সংসদীয় ব্যবস্থায় বিরোধী দলে থাকা জাতীয় পার্টি সম্পর্কে এফজিডিতে অংশগ্রহণকারীরা বেশি ইতিবাচক বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। অবশ্য তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনার ইস্যুতে মিশ্র মন্তব্য করেন সাধারণ মানুষ। অংশগ্রহণকারীরা দুর্নীতিকে বড় সমস্যা বলে চিহ্নিত করেন।

এফজিডিতে অংশ নেয়া বেশিরভাগ ব্যক্তি মনে করেন, আসন্ন ২০১৮ সালের জাতীয় নির্বাচনে বড় প্রতিবন্ধকতার মধ্যে থাকবে বিএনপি ও জামায়াতে ইসলামী বাংলাদেশ। সহিংসতা, স্বৈরশাসন এবং ধর্মীয় চরমপন্থার জন্য তারা পিছিয়ে থাকতে পারে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে অধিকাংশই নিজেদের আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা নির্বাচনে জালিয়াতি এবং সহিংসতার ব্যাপারে বাংলাদেশের গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর গুণগত মান নিয়ে সমালোচনা করেন। প্রায় সবাই নির্বাচনে রাজনৈতিক দলগুলোর পারস্পরিক সহযোগিতা প্রত্যাশা করেন।

শেখ হাসিনার জনপ্রিয়তার কারণে আসন্ন নির্বাচনে বিএনপির তুলনায় আওয়ামী লীগ শক্ত রাজনৈতিক অবস্থানে আছে বলেও মন্তব্য করা হয় এই প্রতিবেদনে।

২০১৭ সালের ৯ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত জাতীয় পর্যায়ে আইআরআই তাদের ফোকাস গ্রুপ ডিসকাশন কার্যক্রম পরিচালনা করে।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অকৃতজ্ঞরা ভুলে যায় জিয়াকে মেজর জেনারেল বানিয়েছিল আওয়ামী লীগ’
বিশ্বের মহিলা প্রধানমন্ত্রীর মধ্যে শেখ হাসিনা এখন শ্রেষ্ঠ : মোরশেদ আলম
যুদ্ধাহত ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারে ফল-মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীর নিষ্ঠা থেকে শিক্ষা নেওয়ার আহ্বান পরশের
X
Fresh