• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এখন নয়, ঈদের পর ইভিএমের ‘ত্রুটি’ দেখাবে বিএনপি

আরটিভি নি্উজ

  ৩০ মে ২০২২, ২২:৫৬

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ নিয়ে আলাপ-আলোচনা শুরু হয়েছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের কথা বলছে। তবে এর বিরোধিতা করছে দেশের অন্যতম প্রধান বিরোধী দল বিএনপি।

গত ২৫ মে ইভিএম ইস্যুতে প্রযুক্তিবিদদের সঙ্গে মতবিনিময় করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

মতবিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, টেকনিক্যাল পয়েন্ট থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভার্চুয়ালি ম্যানুপুলেট করা অসম্ভব। কারণ, এটি অপারেট করার আগে দেখে নেওয়া সম্ভব ভেতরে কী আছে। কেউ বিশ্বাস করবে কি না সেটা তার ব্যাপার, সেটা রাজনৈতিক ব্যাপার। আমি টেকনিক্যাল জিনিসটা বলছি। টেকনিক্যাল পয়েন্ট থেকে এর ভেতরে ম্যানুপুলেট করার সম্ভাবনা নেই।

তবে বিএনপি বলছে ভিন্ন কথা। তাদের দাবি, ইভিএমে যেভাবে প্রোগ্রামিং দেওয়া হবে সেভাবে কাজ করবে। কেউ যদি এটাকে অসৎ উপায়ে ব্যবহার করতে চায় তা-ও সম্ভব।

এ বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, জাফর ইকবাল আওয়ামী লীগের চেয়ে দুই শ ভাগ এগিয়ে। উনি যেদিন ইভিএম নিয়ে কথা বলেন, সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্রছাত্রীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ। একজন শিক্ষাবিদ হিসেবে তিনি দুঃখ প্রকাশ না করে নির্বাচন কমিশনকে সার্টিফিকেট দেওয়ায় ব্যস্ত ছিলেন।

জাফর ইকবালের মন্তব্যের বিষয়ে বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী রিয়াজুল রিজু বলেন, জাফর ইকবাল একজন শিক্ষাবিদ হয়ে ইভিএম নিয়ে যেসব কথা বলেছেন তা অবিশ্বাস্য। উনি বলেছেন, ইভিএম ভার্চুয়ালি ডাইভার্ট করা যায় না। এটা সত্য নয়। কারণ, ইভিএম তো হার্ডওয়ারের ব্যাপার না, এটা সফটওয়্যারের ব্যাপার। এখানে আপনি যেভাবে প্রোগ্রামিং দেবেন সেভাবে কাজ করবে। সবচেয়ে বড় কথা হচ্ছে এটা চালাবে মানুষ। তারা যদি এটাকে ভালো কাজে ব্যবহার না করে অসৎ কাজে ব্যবহার করে তাহলে তো কারচুপি করার সুযোগ থাকছে।

তিনি আরও বলেন, আমরা জাফর ইকবালকে দেখাতে পারব ইভিএমে একজনকে ভোট দিলে অন্যজনের কাছে চলে যায়।

বিএনপি কোরবানির ঈদের পর ইভিএমের সমস্ত ‘ত্রুটি’ জাতির সামনে তুলে ধরবে বলেও জানান প্রকৌশলী রিজু।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বিঘ্নে ঈদযাত্রার প্রস্তুতি, ফাঁকা ঢাকায় সতর্ক থাকবে পুলিশ
সরকার সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে : রিজভী
ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভোগান্তির আশঙ্কা
চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়
X
Fresh