• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাজি সেলিমের জন্য সুখবর!

আরটিভি নিউজ

  ৩০ মে ২০২২, ০৯:৩৭
হাজি সেলিমের এমপি পদ বাতিল নিয়ে যা বললেন আইনমন্ত্রী
ফাইল ছবি

আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি মো. সেলিম দুর্নীতির মামলায় বর্তমানে কারাগারে রয়েছেন। দণ্ডপ্রাপ্ত হওয়ায় তার সংসদ সদস্য পদ থাকবে কি থাকবে না, এ নিয়ে নানামুখী আলোচনা চলছে। তবে আইনমন্ত্রী আনিসুল হক বলছেন, হাজি সেলিমের সংসদ সদস্য পদ নিয়ে এখনই কোনো ঝুঁকি তৈরি হয়নি।

রোববার (২৯ মে) এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দুর্নীতির মামলায় হাজি সেলিমের সাজা হলেও আমার জানামতে তিনি রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করেছেন। আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তার সংসদ সদস্য পদ ‘এফেক্টেড’ হয় না।

তবে হাজি সেলিমের ক্ষেত্রে আপিলের রায়ের জন্য অপেক্ষায় থাকলেও লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলর ক্ষেত্রে ছিল ভিন্নতা। মানব ও অর্থপাচারের দায়ে কুয়েতের আদালতের রায় ঘোষণার দিনই পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়। এর ২৫ দিনের মধ্যে তার সদস্য পদও বাতিল করা হয়।

উল্লেখ্য, আওয়ামী লীগের এই নেতার বিরুদ্ধে ২০০৭ সালের শেষের দিকে অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে দুদক মামলা করে। এ মামলায় পরের বছর দুটি ধারায় তাকে ১৩ বছরের কারাদণ্ড দেয় বিচারিক আদালত। ২০০৯ সালে এ রায়ের বিরুদ্ধে হাজি সেলিম হাইকোর্টে আপিল করলে ২০১১ সালে হাইকোর্ট তার সাজা বাতিল করে।

পরে এই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে আপিল বিভাগের নির্দেশে পুনরায় শুনানির পর গত বছরের ৯ মার্চ রায় হাইকোর্ট হাজি সেলিমকে ১০ বছর কারাদণ্ড এবং ১০ লাখ টাকা অর্থদণ্ড দেয়। চলতি বছরের ২২ মে আওয়ামী লীগের এই নেতা আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় ঢাকা বিশেষ জজ আদালত-৭। এরপর থেকে তিনি কারাগারে আছেন।

এদিকে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধেও আপিল করেছেন হাজির সেলিম, সঙ্গে জামিনও চেয়েছেন, যা আপিল বিভাগের শুনানির অপেক্ষায় আছে।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন হচ্ছে
বাড়ছে সাজা স্থগিতের মেয়াদ, বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া
‘খালেদা জিয়ার বিদেশ যাওয়ার বিষয়ে ২৫ মার্চের মধ্যে সিদ্ধান্ত’
X
Fresh