• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া-ভারত গম রপ্তানিতে আগ্রহী : খাদ্যমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৪ মে ২০২২, ২৩:৫৯
রাশিয়া-ভারত গম রপ্তানিতে আগ্রহী : খাদ্যমন্ত্রী

রাশিয়া ও ভারত বাংলাদেশে গম রপ্তানিতে আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। মঙ্গলবার (২৪ মে) গণমাধ্যমের সঙ্গে আলাপ কালে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ভারতের ৭ থেকে ৮টি কোম্পানি গম রপ্তানিতে আগ্রহ দেখিয়েছে। এসব কোম্পানি আমাদেরকে অফার লেটার পাঠিয়েছে। আমরা আবার অফার লেটারগুলো ভারতের দূতাবাসে পাঠিয়ে তাদের যোগ্যতা যাচাই করে দেখছি।

মন্ত্রী বলেন, অফার দেওয়া কোম্পানিগুলোর গম রপ্তানির মতো যোগ্য কি না, তা যাচাই-বাছাই করে এবং দাম নির্ধারণের পর গম আমদানি করা হবে। তাদের যোগ্যতা ও দরদামের বিষয়টি মিলে গেলেই গম আমদানি শুরু করবো।

খাদ্যমন্ত্রী বলেন, সোমবার রাশিয়া থেকেও গম রপ্তানির একটি অফার লেটার এসেছে। রাশিয়া থেকে গম আনায় কখনো অসুবিধা ছিল না। যুদ্ধ শুরু হওয়ার পরে ডলারে পেমেন্ট করার বিষয়ে একটা সমস্যার সৃষ্টি হয়েছিল। খাদ্যশস্য ডলারে পেমেন্ট বিষয়ে দুই থেকে তিন দিন আগে আমেরিকা তাদের এমবার্গো তুলে নেওয়ায় আর কোনো অসুবিধা নেই।

মন্ত্রী বলেন, আমরা ভারত থেকে কখনো গম আমদানি করিনি। শুধু যুদ্ধের কারণে ছয়টা টেন্ডার করা হয়েছে। প্রতি টেন্ডারে ৫০ হাজার টন করে এবং ৩ লাখ টন গম এলসি খোলা হয়েছে। এর মধ্যে দেড় লাখ টন গম বাংলাদেশে পৌঁছে গেছে। আর বাকি দেড় লাখ টন আসার অপেক্ষায় রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা ভারতের
১৬ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে হারালেন বাংলাদেশের ফিদে মাস্টার নীড়
X
Fresh